এক গানের ঈদ, নজর ইউটিউবে

এখন আর শিল্পীদের অডিও অ্যালবাম প্রকাশিত হয় না। এক সঙ্গে কোনো কণ্ঠশিল্পীর কয়েকটি গান হাতে পাওয়া স্বপ্নের মতো ব্যাপার। কয়েকবছর আগে কোনো উৎসবকে ঘিরে কণ্ঠশিল্পী থেকে শুরু করে গীতিকার, সুরকার, সংগীতপরিচালক, অডিও প্রযোজনা সংস্থার ব্যস্ততা ছিল চোখে পড়ার মতো। এখন সেই ব্যস্ততা নেই বললেই চলে। বর্তমানে কণ্ঠশিল্পীদের সিঙ্গেল তথা একক গান প্রকাশিত হচ্ছে বেশি। সেসব গানের মিউজিক ভিডিও না তৈরি হলে দর্শকের কাছে গ্রহণযোগ্যতা পাচ্ছে না। গান শোনার দিন শেষ হয়েছে অনেক আগেই। শোনার সঙ্গে দেখার দিন এখন। ডিজিটাল দুনিয়ায় শ্রোতা-দর্শকদের কাছে এখন সবচেয়ে বড় আকর্ষণ ইউটিউবে গানের ভিডিও। সেসব একক গানের দিকে নজর রয়েছে শ্রোতা-দর্শকদের। সেসব নিয়ে দ্য ডেইলি স্টারের এই আয়োজন।

এখন আর শিল্পীদের অডিও অ্যালবাম প্রকাশিত হয় না।  এক সঙ্গে কোনো কণ্ঠশিল্পীর কয়েকটি গান হাতে পাওয়া স্বপ্নের মতো ব্যাপার।  কয়েকবছর আগে কোনো উৎসবকে ঘিরে কণ্ঠশিল্পী থেকে শুরু করে গীতিকার, সুরকার, সংগীতপরিচালক, অডিও প্রযোজনা সংস্থার ব্যস্ততা ছিল চোখে পড়ার মতো।  এখন সেই ব্যস্ততা নেই বললেই চলে।  বর্তমানে কণ্ঠশিল্পীদের সিঙ্গেল তথা একক গান প্রকাশিত হচ্ছে বেশি।  সেসব গানের মিউজিক ভিডিও না তৈরি হলে দর্শকের কাছে গ্রহণযোগ্যতা পাচ্ছে না।  গান শোনার দিন শেষ হয়েছে অনেক আগেই।  শোনার সঙ্গে দেখার দিন এখন।  ডিজিটাল দুনিয়ায় শ্রোতা-দর্শকদের কাছে এখন সবচেয়ে বড় আকর্ষণ ইউটিউবে গানের ভিডিও।  সেসব একক গানের দিকে নজর রয়েছে শ্রোতা-দর্শকদের।  সেসব নিয়ে দ্য ডেইলি স্টারের এই আয়োজন।

বিভিন্ন অডিও প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার বেড়েছে গানের মিউজিক ভিডিওর সংখ্যা। এর বড় কারণ শ্রোতা-দর্শকদের সাড়া। যেমন গত বছর প্রযোজনা প্রতিষ্ঠান গানচিল থেকে প্রকাশিত হয়েছিল মাত্র একটি গান। গানটি ছিল প্রিতম ও শাহতাজের গাওয়া ‘জাদুকর’। বেশ সাড়াও ফেলে এটি। এ বছর ঈদে মিনার, প্রীতমসহ বেশ কয়েকজন শিল্পীর গানের মিউজিক ভিডিও প্রকাশিত হবে।

Tahsan and Tina

গত ঈদে ধ্রুব মিউজিক দুটি গানের ভিডিও প্রকাশ করেছিল। তবে এবার আর পিছিয়ে থাকছে না তারা। এবার প্রকাশ করেছে কুমার বিশ্বজিৎ এর গাওয়া নতুন গান ‘আমি যেন কেউ তোর হই’,   আসিফ আকবর আর কর্ণিয়ার দ্বৈত গান ‘একবার ছুঁয়ে যা হৃদয়’। ইমরানের গাওয়া গানের মিউজিক ভিডিও ‘ইশ’। গানটিতে তার সঙ্গে মডেল হিসেবে রয়েছেন কলকাতার নায়িকা কৌশানী। লুৎফর হাসানের নতুন গানের মিউজিক ভিডিও ‘খরচাপাতির গান’।

ধ্রুব মিউজিক স্টেশনের প্রধান ধ্রুব গুহ বলেন, “গত বছর ঈদের সময় প্রতিষ্ঠানটি নতুন ছিল। এখন প্রতিষ্ঠানটির কাছ থেকে দর্শক-শ্রোতাদের চাহিদা বেড়েছে। তাদের চাওয়ার দিকটি মাথায় রেখেই ভিডিও নির্মাণ করছি।”

সিডি চয়েজের কর্ণধার জহিরুল ইসলাম বলেন, “গত বছর আমাদের চারটি গানের ভিডিও ইউটিউবে প্রকাশিত হয়েছিল। এবার বেশ কিছু গানের মিউজিক ভিডিও আর লিরিক্যাল ভিডিও প্রকাশিত হবে আমাদের প্রতিষ্ঠানটি থেকে। প্রতিটি গানই মানসম্মত রাখার চেষ্টা করেছি।”

সিডি চযেজ থেকে প্রকাশিত গানের মধ্যে রয়েছে আসিফ আকবরের গাওয়া ‘মনটা নরম করো না’  তাহসান-টিনা মুস্তারির গাওয়া দ্বৈত গান ‘শেষদিন’, ইমরান-কনার গাওয়া দ্বৈত গান ‘কী ইশারায়’, শহীদ এর ‘এক নজর’, কাজী শুভর ‘কী যে ভালোলাগে’ এবং তানজীব সারোয়ারের ‘অবেলায়’।

Imran

এবারের ঈদে কয়েকটি নতুন একক গান আর মিউজিক ভিডিও ইউটিউবে প্রকাশ করেছে অডিও ও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি। এর মধ্যে রয়েছে মিনারের ‘নেই’, ইমরানের ‘সত্য তুমি’ ইত্যাদি।

বাংলা ঢোল প্রয়াত শিল্পী বারী সিদ্দিকীর মেয়ে এলমা সিদ্দিকীর ‘বারুদমাখা ঘরে’ গানটির ভিডিও প্রকাশ করেছে। জি সিরিজ থেকে প্রকাশিত করেছে প্রিন্স মাহমুদের মিশ্র অ্যালবাম ‘পনচোকন্যা’। অ্যালবামে গান গেয়েছেন- ফাহমিদা নবী, ন্যান্সি, কনা, এলিটা ও কোনাল। এর মধ্যে ন্যান্সির গাওয়া ‘বাড়ী’ গানটার লিরিক ভিডিও জি সিরিজ ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।

এছাড়াও, সাউন্ডটেক থেকে প্রকাশিত হয়েছে সোহলে মেহেদী-হৈমন্তীর গাওয়া দ্বৈতগান ‘মনের ভেতর’ এবং জিাশন মাল্টিমিডিয়া থেকে শহীদ-লাবণ্যের ‘ইশারাতে’ শিরোনামের গান।

আশা করা হচ্ছে, এসব গানের সুরের আমেজে বাংলা গানের শ্রোতারা জমিয়ে তুলবেন তাদের ঈদ-আনন্দ।

Comments

The Daily Star  | English

Dhaka denounces US 2023 human rights report

Criticising the recently released US State Department's 2023 Human Rights Report, the foreign ministry today said it is apparent that the report mostly relies on assumptions and unsubstantiated allegations

Now