টেস্ট অভিষেকে সবচেয়ে বাজে হারের নজির আফগানিস্তানের

টি-টোয়েন্টিতে বেশ নাম কুড়িয়েছে আফগানিস্তান। কিন্তু ধুম ধাড়াক্কা খেলার সঙ্গে টেস্টের বিস্তর পার্থক্য অভিষেক টেস্ট খেলতে নেমেই টের পেয়েছে তারা। ভারতের বিপক্ষে নিজেদের অভিষেক টেস্টে দুই দিনেই ইনিংস ও ২৬২ রানে হেরেছে দ্বাদশ টেস্ট দল।
ভারতের কাছে এভাবেই যেন বিধ্বস্ত হয়েছে আফগানিস্তান। ছবি: এএফপি

টি-টোয়েন্টিতে বেশ নাম কুড়িয়েছে আফগানিস্তান। কিন্তু ধুম ধাড়াক্কা খেলার সঙ্গে টেস্টের বিস্তর পার্থক্য অভিষেক টেস্ট খেলতে নেমেই টের পেয়েছে তারা। ভারতের  বিপক্ষে নিজেদের অভিষেক টেস্টে দুই দিনেই ইনিংস ও ২৬২ রানে হেরেছে দ্বাদশ টেস্ট দল।

শুক্রবার বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতের করা ৪৭৪ রানের জবাবে মাত্র  ১০৯ রানে গুটিয়ে ফলো অনে পড়ে তারা। দ্বিতীয় ইনিংসে হয়েছে একই দশা। অলআউট হয়েছে ১০৩ রানে। দুই ইনিংস মিলিয়ে আফগানরা ব্যাট করতে পেরেছে মাত্র ৬৫ ওভার ৪ বল। দুদলের তিন ইনিংস মিলিয়ে খেলা হয়েছে  ১৭০.৪  ওভার। ভারতের মাটিতে হওয়া এটিই সবচেয়ে সংক্ষিপ্ততম টেস্ট।

নিজেদের অভিষেকে ইনিংস ব্যবধানে হারের উদাহরণ আরও আছে। তবে এত বড় ব্যবধানে এর আগে হারেনি কেউ। এত কম সময়ে নিজেদের অভিষেক টেস্ট শেষ করেনি আর কোন দল। আফগানরা সব বিব্রতিকর রেকর্ড নিজেদের করে নিল।

আগের দিনে ৬ উইকেটে ৩৪৭ রান নিয়ে নেমে আরও ১২৭ রান যোগ করে ভারত। এদিনও খুব একটা কার্যকর হতে পারেননি রশিদ খান ও মুজিব উর রহমান। আফগানদের সেরা ছিলেন পেসার ইয়ামিন আহমেদজাই। রশিদ-মুজিব না পারলেও খানিক পর ওই পিচেই আফগানদের ঘোল খাইয়েছেন রবীচন্দ্র অশ্বিন। ৮ ওভার বল করেই ২৭ রানে নিয়েছেন ৪ উইকেট। ২ উইকেটে করে পান রবীন্দ্র জাদেজা ও ইশান্ত শর্মা। এদের রুদ্রমূর্তিতে মাত্র ১০৯ রানেই প্রথম ইনিংস শেষ করে ফলোঅনে পড়ে আফগানিস্তান।

ফলোঅনে গিয়ে অবস্থা হয়েছে আরও বেগতিক। প্রথম ইনিংসে শান্ত থাকা পেসার উমেশ যাদব জ্বলে উঠেন দ্বিতীয় ইনিংসে। ২২ রানের মধ্যেই তুলে নেন আফগানদের ৩ উইকেট। দুই রান পর ইশান্তের বলে ফেরেন রহমত শাহ। ২৪ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা আফগানদের অধিনায়ক আসগর স্টানিকজাই ও হাসমতুল্লাহ শহিদী। স্টানিকজাইকে আউট করে সে প্রতিরোধ ভাঙেন জাদেজা। আফছার জাজাই ও রশিদ খানকেও কাবু করেন তিনি।

জাদেজা ও অশ্বিন মিলে লেজটাও মুড়েছেন দিনের খেলা শেষ হওয়ার আধাঘন্টা আগে। দুই ইনিংস মিলে ৬ উইকেট নেওয়া জাদেজাই ম্যাচ সেরা।  

 

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

5h ago