এবার খলনায়ক মেসি!

আগের দিন একটি পেনাল্টি থেকে গোলের শুরু করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। শেষ পর্যন্ত করেছেন হ্যাটট্রিক। পর্তুগিজ স্ট্রাইকারের এমন সাফল্যের পর সবাই তাকিয়ে ছিল মেসির দিকে। আইসল্যান্ডের বিপক্ষে কি জাদু দেখান ক্ষুদে জাদুকর। কিন্তু এদিন দলকে জেতাতে তো পারেনইনি, উল্টো মিস করেছেন একটি পেনাল্টি। সমর্থকদের কাছে দিনশেষে রীতিমতো খলনায়ক বনে গেলেন!

আগের দিন একটি পেনাল্টি থেকে গোলের শুরু করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। শেষ পর্যন্ত করেছেন হ্যাটট্রিক। পর্তুগিজ স্ট্রাইকারের এমন সাফল্যের পর সবাই তাকিয়ে ছিল মেসির দিকে। আইসল্যান্ডের বিপক্ষে কি জাদু দেখান ক্ষুদে জাদুকর। কিন্তু এদিন দলকে জেতাতে তো পারেনইনি, উল্টো মিস করেছেন একটি পেনাল্টি। সমর্থকদের কাছে দিনশেষে রীতিমতো খলনায়ক বনে গেলেন!

মেসির এই পেনাল্টি মিসের খেসারত গুনতে হয়েছে আর্জেন্টিনাকে। দুই দুইটি মূল্যবান পয়েন্ট খুইয়েছে তারা। গ্রুপ পর্বে এর বড় মূল্য দিতে হতে পারে আল বিসেলেস্তাদের। কারণ গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ নাইজেরিয়া। যাদের বিপক্ষে বরাবরই নড়বড়ে থাকে আর্জেন্টিনা।

এদিন লড়াইটা ছিল আইসল্যান্ডের ডিফেন্ডার আর লিওনেল মেসির। তাতে প্রত্যক্ষভাবেই জয়ী আইসরা। আর্জেন্টাইনদের একের পর এক আক্রমণ ঠেকিয়ে দিয়েছে তারা। দীর্ঘাকায় লম্বা গড়নের আইস ডিফেন্ডারদের সুবিধাটা ভালোভাবেই পেয়েছে দল।

তারপরও এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। ম্যাচের বয়স তখন ৬৩ মিনিট। দল ১-১ গোলে সমতায়। এগিয়ে যাওয়ার লড়াইয়ে দুই দলই মরিয়া। আইসল্যান্ডের ম্যাগনুসন ডি বক্সের ভেতর ফেলে দেন মেক্সিমিলিনো মেজাকে। ফলে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি।

সে পেনাল্টি নিতে এগিয়ে আসেন অধিনায়ক মেসি। বাঁ প্রান্তে শট নিয়েছিলেন তিনি। একই দিকে ঝাঁপিয়ে পড়েছিলেন আইস গোলরক্ষক হ্যালডরসন। দারুণ দক্ষতায় রুখে দেন পেনাল্টি। এ নিয়ে জাতীয় দলের জার্সি গায়ে চতুর্থ বারের মতো পেনাল্টি মিস করলেন মেসি।  মোট ২১টি পেনাল্টি নিয়ে ১৭টি গোল দিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক।

শুধু তাই নয়, এদিন বেশ কিছু ফ্রি-কিকও পেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু তা থেকে কোন গোল আদায় করে দেওয়া তো দূরের কথা, আইস শিবিরে কাঁপন ধরাতে পারেননি মেসি। তার প্রতিটি সেট পিসই প্রতিহত হয়েছে আইসল্যান্ডের গড়া দেওয়ালে।

অথচ জাতীয় দলের জার্সি গায়ে এ ম্যাচের আগে খেলা দুটি ম্যাচেই হ্যাটট্রিক করেছিলেন মেসি। শুধু তাই নয় চলতি মৌসুমটা দুর্দান্ত ছন্দেই কাটিয়েছেন। বার্সেলোনার হয়ে এ মৌসুমে জিতেছেন পিচিচি ট্রফিও। অথচ ওই একটি পেনাল্টি মিসেই খলনায়ক! গোল আদায় করতে পারলে নায়ক হতে পারতেন এই মেসিই।

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

5h ago