খেলার পর গ্যালারী পরিষ্কার করেছে সেনেগালের সমর্থকরাও

খেলার পর গ্যালারীর উচ্ছিষ্ট ময়লা আবর্জনা পরিষ্কার করে প্রশংসা কুড়াচ্ছেন জাপানের সমর্থকরা। এবার আরেকটি ভিডিওতে নিজেদের দলের জয়ের পর গ্যালারি পরিষ্কার করতে দেখা গেছে সেনেগালের সমর্থকদেরও।

খেলার পর গ্যালারীর উচ্ছিষ্ট ময়লা আবর্জনা পরিষ্কার করে প্রশংসা কুড়াচ্ছেন জাপানের সমর্থকরা। এবার আরেকটি ভিডিওতে নিজেদের দলের জয়ের পর গ্যালারি পরিষ্কার করতে দেখা গেছে সেনেগালের সমর্থকদেরও।

মঙ্গলবার রাতে পোল্যান্ডকে ২-১ গোলে হারায় সেনেগাল। ওই ম্যাচের পর মস্কোর স্পার্টাক স্টেডিয়ামের গ্যালারিতে জমে থাকা ময়লা আবর্জনা পরিষ্কার করেন সেনেগাল সমর্থকরা।

খেলা শেষে সেনেগাল সমর্থকদের গ্যালারি পরিষ্কার ভিডিও টুইটারে প্রকাশ করে আর্জেন্টিনার টেলিভিশন চ্যানেল টিওয়াইসি স্পোর্টস। তাতে তারা লিখেছে, ‘কিছুক্ষণ আগেই ঐতিহাসিক ম্যাচ জিতেছে সেনেগাল। কিন্তু উল্লাস করেই তারা গ্যালারীর আবর্জনা পরিষ্কার করতে লেগে গেছে। তাদের প্রতি শ্রদ্ধা।’

এর আগে সন্ধ্যার ম্যাচে কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে জেতা ম্যাচের পরও গ্যালারি পরিষ্কার করে দৃষ্টান্ত স্থাপন করে জাপানি সমর্থকরা।

অবশ্য ‘ব্লু সামুরাই’ সমর্থকদের এমন আচরণে মোটেও অবাক হননি জাপান ভিত্তিক ফুটবল সাংবাদিক স্কট ম্যাকিনটায়ার। বরং জাপানিজদের কাছ থেকে এমন আচরণই প্রত্যাশিত বলেও মন্তব্য করেন তিনি, ‘এটা শুধু জাপানের ফুটবল সংস্কৃতিরই অংশ নয়, বরং এটি জাপানের বৃহত্তর সংস্কৃতিরই অংশ। আপনারা প্রায়ই একটা কথা শুনে থাকবেন, ফুটবল একটি জাতির সংস্কৃতির দর্পণ হিসেবে কাজ করে। জাপানিজ সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ হলো, সবকিছু যেন পরিষ্কার পরিচ্ছন্ন থাকে সেটি তারা সবসময় নিশ্চিত করতে চায়। ফুটবল তো বটেই, অন্যান্য খেলাতেও তারা একই কাজ করে থাকে।’

তবে জাপানিদের থেকে সংস্কৃতিতে অনেকটা ভিন্ন হয়েও সেনেগাল সমর্থকদের এই বোধ অনেককেই অবাক করেছে। ১৬ বছর পর বিশ্বকাপে ফিরে শক্তিতে এগিয়ে থাকা পোল্যান্ডকে হারিয়ে তারা কেবল বুনো উল্লাসই করেনি। নিজেদের দায়িত্বটুকু পালন করেছে নিষ্ঠার সঙ্গে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago