গাজীপুরে ভোটগ্রহণ চলছে

জাতীয় সংসদ নির্বাচনের ঠিক ছয় মাস আগে আজ (২৬ জুন) গাজীপুরে অনুষ্ঠিত হচ্ছে সিটি করপোরেশন নির্বাচন। ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিরোধী বিএনপি উভয় দলের জন্যে নির্বাচনটিকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে।
Gazipur City polls
২৬ জুন ২০১৮, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন চলাকালে ৫৬ নং মাজু খান সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে অপেক্ষমাণ ভোটারদের সারি। ছবি: পলাশ খান

জাতীয় সংসদ নির্বাচনের ঠিক ছয় মাস আগে আজ (২৬ জুন) গাজীপুরে অনুষ্ঠিত হচ্ছে সিটি করপোরেশন নির্বাচন। ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিরোধী বিএনপি উভয় দলের জন্যে নির্বাচনটিকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে।

সকাল ৮টায় সিটি করপোরেশনের ৫৭ ওয়ার্ডের ৪২৫ ভোট কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে এবং তা কোনো বিরতি ছাড়াই চলবে বিকাল ৪টা পর্যন্ত। সিটি করপোরেশনে মোট ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন ভোটার রয়েছেন।

গাজীপুর থেকে আমাদের স্টাফ সংবাদদাতা জানান, ভোট শুরুর পরপরই বিভিন্ন ভোট কেন্দ্রে ভোটারদের লম্বা সারি দেখা যায়।

ভোট উপলক্ষে আজ গাজীপুর সিটি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ফলে সেই এলাকায় অবস্থিত অফিস, কল-কারখানা বন্ধ রয়েছে।

গাজীপুরকে ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি শক্তিশালী ঘাঁটি হিসেবে গণ্য করা হয়। গত ১৯৯১ সাল থেকে অনুষ্ঠিত সব জাতীয় নির্বাচনে দলটি এখানে ভালো ফল করেছে। যদিও, বিএনপি প্রার্থী গত সিটি করপোরেশন নির্বাচনে জয় লাভ করে সবাইকে চমকে দিয়েছিল।

রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে জানা যায়, মোট ৩৪৫ জন প্রার্থী নির্বাচনের পদের প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে সাতজন লড়ছেন মেয়র পদে, কাউন্সিলর পদে ২৫৪ জন এবং সংরক্ষিত নারীর পদে ৮৩ জন।

মেয়র প্রার্থীরা হলেন আওয়ামী লীগের মোহাম্মদ জাহাঙ্গীর আলম, বিএনপির হাসান উদ্দিন সরকার, ইসলামী ঐক্য জোটের ফজলুর রহমান (মিনার), ইসলামী আন্দোলন বাংলাদেশের মোহাম্মদ নাসির উদ্দিন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোহাম্মদ জালাল উদ্দিন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মোহাম্মদ রুহুল আমিন এবং স্বতন্ত্র প্রার্থী ফরিদ আহমেদ।

নির্বাচন উপলক্ষে তিন-স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশ, র‌্যাব, বিজিবি এবং আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর ১০ হাজার ৫০০ জন সদস্য সিটি করপোরেশনে মোতায়েন করা হয়েছে।

Comments

The Daily Star  | English
Cyclone Remal | Sundarbans saves Bangladesh but pays a heavy price

Sundarbans saves Bangladesh but pays a heavy price

The Sundarbans, Bangladesh’s “silent protector”, the shield and first line of defense against natural disasters, has once again safeguarded the nation from a cyclone -- Remal.

12h ago