গাজীপুরে আ. লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর জয়ী

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের বেসরকারি ফলাফলে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন।
al v sign
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম নির্বাচন শেষে গাজীপুর ক্লাব লিমিটেডে বিজয়সূচক চিহ্ন দেখান। ছবি: পলাশ খান

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের বেসরকারি ফলাফলে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা রাকিব উদ্দিন মন্ডল জানান, সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডের ৪২৫টি কেন্দ্রের মধ্যে ৪১৬ টি কেন্দ্রে নৌকা প্রতীকে জাহাঙ্গীর আলম পেয়েছেন ৪ লাখ ১০ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৬১১ ভোট।

সেই হিসাবে তাদের প্রাপ্ত ভোটের ব্যবধান ২ লাখ ২ হাজার ৩৯৯। এর আগে ২০১৩ সালে এই সিটিতে বিএনপি সমর্থিত প্রার্থী ১ লাখ ৬ হাজার ৫৭৭ ভোটের ব্যবধানে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে পরাজিত করেছিলেন।

গতকাল (২৬ জুন) ৫৭টি ওয়ার্ডের ৪২৫টি কেন্দ্রে ভোটগ্রহণ শেষ হয় বিকাল ৪টায়। অনিয়ম ও ব্যালট লুটপাটের কারণে ৯টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে। 

ভোটগ্রহণ শেষে এক সংবাদ সম্মেলনে রিটার্নিং কর্মকর্তা রাকিব উদ্দিন মণ্ডল জানান, এ বছর সিটি নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৫৫ থেকে ৬০ শতাংশ যা ২০১৩ সালের নির্বাচনের তুলনায় কম। সেবছর আয়তনের দিক থেকে দেশের বৃহত্তম এই সিটি নির্বাচনে ৬৩ দশমিক ৬৯ শতাংশ ভোট পড়েছিল।

নির্বাচন চলাকালে বিভিন্ন ভোট কেন্দ্রে জাল ভোট দেওয়া এবং নির্বাচনী আইন লঙ্ঘনসব বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠে।

বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার অভিযোগ করে বলেন যে ভোটগ্রহণ চলাকালে বিভিন্ন জায়গায় তার এজেন্টদের মারধর করে বের করে দেওয়া হয়েছে।

অন্যদিকে, নির্বাচন সুষ্ঠু-সুন্দর হয়েছে বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম।

গাজীপুরকে ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি শক্তিশালী ঘাঁটি হিসেবে গণ্য করা হয়। গত ১৯৯১ সাল থেকে অনুষ্ঠিত সব জাতীয় নির্বাচনে দলটি এখানে ভালো ফল করেছে। যদিও, বিএনপি প্রার্থী গত সিটি করপোরেশন নির্বাচনে জয়ী হয়ে চমক তৈরি করেছিল।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা যায়, মোট ৩৪৫ জন প্রার্থী নির্বাচনে বিভিন্ন পদের প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে সাতজন লড়ছেন মেয়র পদে, কাউন্সিলর পদে ২৫৪ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮৩ জন। করপোরেশনে মোট ভোটার ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন।

মেয়র প্রার্থীরা হলেন আওয়ামী লীগের মোহাম্মদ জাহাঙ্গীর আলম, বিএনপির হাসান উদ্দিন সরকার, ইসলামী ঐক্য জোটের ফজলুর রহমান (মিনার), ইসলামী আন্দোলন বাংলাদেশের মোহাম্মদ নাসির উদ্দিন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোহাম্মদ জালাল উদ্দিন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মোহাম্মদ রুহুল আমিন এবং স্বতন্ত্র প্রার্থী ফরিদ আহমেদ।

নির্বাচন উপলক্ষে গাজীপুরে তিন-স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। পুলিশ, র‍্যাব, বিজিবি এবং আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর ১০ হাজার ৫০০ জন সদস্য সিটি করপোরেশন এলাকায় মোতায়েন করা হয়।

 

Comments

The Daily Star  | English

Cyclone Remal makes landfall

The eye of the cyclonic storm is scheduled to cross Bangladesh between 12:00-1:00am after which the cyclone is expected to weaken

27m ago