শেষ ষোলোতেই মুখোমুখি ব্রাজিল-জার্মানি?

গত বিশ্বকাপের সেমিফাইনালের কথা বোধহয় ভোলেননি কোন ব্রাজিল সমর্থকই। ঘরের মাঠে বিশ্বকাপ জেতার স্বপ্ন মুখ থুবড়ে পড়েছিল জার্মান আধিপত্যের কাছে। বেলো হরিজন্তের সেই ম্যাচের প্রতিশোধ নেওয়ার উপলক্ষ্য এবার বেশ আগেভাগেই পেয়ে যেতে পারে ব্রাজিল। শেষ ষোলোতেই যে মুখোমুখি হওয়ার সমূহ সম্ভাবনা দুই দলের।
ব্রাজিল-জার্মানি

গত বিশ্বকাপের সেমিফাইনালের কথা বোধহয় ভোলেননি কোন ব্রাজিল সমর্থকই। ঘরের মাঠে বিশ্বকাপ জেতার স্বপ্ন মুখ থুবড়ে পড়েছিল জার্মান আধিপত্যের কাছে। বেলো হরিজন্তের সেই ম্যাচের প্রতিশোধ নেওয়ার উপলক্ষ্য এবার বেশ আগেভাগেই পেয়ে যেতে পারে ব্রাজিল। শেষ ষোলোতেই যে মুখোমুখি হওয়ার সমূহ সম্ভাবনা দুই দলের।

সম্ভাবনা সৃষ্টি হয়েছে মূলত প্রথম ম্যাচে জার্মানি মেক্সিকোর কাছে হেরে যাওয়াতেই। নিয়ম অনুযায়ী ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এফ’ গ্রুপের রানার্সআপ মুখোমুখি হবে শেষ ষোলোর ম্যাচে। দুই গ্রুপের বর্তমান যা পরিস্থিতি, তাতে পরের পর্বেই মঞ্চস্থ হতে পারে হাইভোল্টেজ এই ম্যাচ।

তার জন্য অবশ্য পূরণ হতে হবে কিছু শর্ত। প্রথমত, ‘ই’ গ্রুপে চ্যাম্পিয়ন হতে হবে ব্রাজিলকে। সেটা খুব একটা কঠিন কাজও নয়। সার্বিয়ার বিপক্ষে আজ ড্র করতে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত সেলেসাওদের।

জার্মানির দিকটাই বরং কিছুটা কঠিন। দুই ম্যাচ থেকে তিন পয়েন্ট পাওয়া দলটির এখনও পরের পর্বে যাওয়াই নিশ্চিত নয়। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে তাই যেকোনো মূল্যেই জয় চাইবে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। শুধু নিজেদের জিতলেই চলছে না, জার্মানির ভাগ্য নির্ধারণ করবে গ্রুপের অপর ম্যাচটিও।

মেক্সিকো সুইডেনের কাছে হেরে গেলে আর জার্মানি নিজেদের ম্যাচে জিতে গেলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ারও সম্ভাবনা থাকবে জোয়াকিম লো’র শিষ্যদের। আর মেক্সিকো যদি সুইডেনের কাছ থেকে অন্তত এক পয়েন্ট নিয়েও ফিরতে পারে, তাহলে নিজেদের ম্যাচে জিতলেও গ্রুপ রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হবে জার্মানিকে।

আর এখানেই সামনে এসে যাচ্ছে ব্রাজিল-জার্মানির মুখোমুখি হওয়ার সম্ভাবনা। ব্রাজিল ভক্তরাও বোধহয় মনে মনে এটাই চাইবেন। গত বিশ্বকাপের বদলা নেওয়ার যে এবারই সেরা সুযোগ নেইমারদের সামনে।

Comments