ভাবনার আকাশ ছুঁতে চায় এবার টালিগঞ্জ

অনিমেষ আইচের ভয়ঙ্কর সুন্দর ছবি দিয়ে বড় পর্দায় আত্মপ্রকাশ করা ভাবনা এখন কলকাতার টালিগঞ্জের আকাশ ছুঁতে চাইছেন। ভাবনা চাইছেন, ভালো ছবি এবং স্ক্রিপ্টের পাশাপাশি প্রথম ছবিটিতে যেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও থাকেন। আর যদি লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব আসে কোনো দিন তবে অবশ্যই প্রসেনজিৎ এর সঙ্গেই যেতে চান।
কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে ভয়ংকর সুন্দর চলচ্চিত্রের নির্মাতা অনিমেষ আইচের সঙ্গে আশনা হাবিব ভাবনা। ছবি: স্টার

অনিমেষ আইচের ভয়ঙ্কর সুন্দর ছবি দিয়ে বড় পর্দায় আত্মপ্রকাশ করা ভাবনা এখন কলকাতার টালিগঞ্জের আকাশ ছুঁতে চাইছেন। ভাবনা চাইছেন, ভালো ছবি এবং স্ক্রিপ্টের পাশাপাশি প্রথম ছবিটিতে যেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও থাকেন। আর যদি লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব আসে কোনো দিন তবে অবশ্যই প্রসেনজিৎ এর সঙ্গেই যেতে চান।

প্রসেনজিৎ তার স্বপ্নের নায়ক। ফলে সেই স্বপ্নের নায়কের সঙ্গে স্ক্রিন ভাগাভাগি করে কাজ করতে চান আশনা হাবিব ভাবনা।

প্রসেনজিৎকেই একমাত্র ‘সেলিব্রেটি’ মনে করেন ভাবনা।  তার কথায়, প্রসেনজিতের মধ্যে এখনও সেই ড্যাসিংনেস রয়েছে। তার দাঁড়ানো, তার স্টাইল; সব কিছু মিলিয়ে প্রসেনজিতে আমি মুগ্ধ।

তবে ‘আই লাভ জিৎ অলসো’- এই কথাটাও উচ্চারণ করেন ভাবনা।

২৮ জুন কলকাতার নন্দন-৩ প্রেক্ষাগৃহে অনিমেষ আইচের ‘ভয়ঙ্কর সুন্দর’ ছবিটি দেখানো হয়। বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৮-এর শেষ দিনের ওই শো-তে উপস্থিত ছিলেন নির্মাতাসহ চলচ্চিত্রটির মুখ্য অভিনেত্রী নিজেও। সেখানেই ভাবনার সঙ্গে কথা হয় দ্য ডেইলি স্টারের।

পরমব্রত চট্টোপাধ্যায়ের সঙ্গে জীবনের প্রথম স্ক্রিন শেয়ার করার অভিজ্ঞতার কথার কথা বলতে গিয়ে কিছুটা আক্ষেপের সুরও শোনা যায় ভাবনার গলায়।

দ্য ডেইলি স্টারকে বললেন, যৌথ চলচ্চিত্র না হলেও যেহেতু পরমব্রত কলকাতার নায়ক, আমি ভেবেছিলাম ভয়ঙ্কর সুন্দর চলচ্চিত্রটি কলকাতাতেও মুক্তি পাবে। কিন্তু সেটা হয়নি। তবে উৎসবের সৌজন্যে কয়েকজন হলেও কলকাতার দর্শকরা ছবিটি দেখতে পারলেন এটাও কম নয়।

এই ধরনের উৎসব আরও বেশি আয়োজন করা হলে দর্শক এবং চলচ্চিত্রের সঙ্গে যুক্তরা উপকৃতই হবেন- যোগ করেন ভাবনা

কলকাতার চলচ্চিত্রে সুযোগ পেলে কোন অভিনেতার সঙ্গে কাজ করতে চান- এমন প্রশ্নের উত্তরে ভাবনা বলেন, অবশ্যই প্রসেনজিৎ। আমার তার সঙ্গে কাজ করতে ভালো লাগবে কারণ আমার তাকে খুব পছন্দ। পাশাপাশি আবীর, দেবকেও ভালো লাগে। আই লাভ জিৎ। পরমব্রতও পছন্দের। যদিও তার সঙ্গে ইতিমধ্যেই স্ক্রিন শেয়ার করেছি।

কলকাতার অভিনেত্রীর মধ্যে ‘ওয়ান অ্যান্ড অনলি’ পছন্দের নায়িকা স্বস্তিকা। বললেন, ‘আই জাস্ট লাভ হার।’

স্বস্তিকা যে ধরনের অভিনয়ে জনপ্রিয়তা পেয়েছেন, সেই ধরনের অভিনয় কি আপনি অনুকরণ করেন- ভাবনার উত্তর, ‘না, আমি তাকে পারসোনালি পছন্দ করি, আমি তাকে ইনস্টাগ্রামে ফলো করি, আমার তার ব্যক্তিত্ব ভীষণ পছন্দ। তার ছবি দেখতে ভালো লাগে, খুব সুন্দরী একজন নায়িকা স্বস্তিকা।’

কলকাতার নির্মাতাদের মধ্যে প্রথম অপর্ণা সেনকে পছন্দ ভাবনার। তার ছবিতে কাজ করার আগ্রহও রয়েছে ভয়ঙ্কর সুন্দরের এই অভিনেত্রীর। তবে জীবনে সেই সৌভাগ্য আসবে কি না সেটা নিশ্চিত নন- নির্মাতাদের পছন্দের বিষয়ে বলতে গিয়ে এইভাবেই নিজের স্বপ্নের কথা জানালেন ভাবনা।

তার ভাষায়, ‘অপর্ণা সেন ছাড়াও আমার কৌশিক গাঙ্গুলীর কাজ খুব পছন্দের। তার ছবিতে কাজ করতে পারলেও ভীষণ খুশি হবো।’

কলকাতার বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসানকের কাজ নিয়ে ভীষণ প্রশংসা করলেন ভাবনা। বললেন, ‘তাকে নিয়ে আমরা সবাই খুব গর্বিত। অনেক ভালো কাজ করছেন জয়া আপু।’

ভয়ঙ্কর সুন্দর ছবির নির্মাতা অনিমেষ আইচ সম্পর্কে বলতে গিয়ে ভাবনা বললেন, ‘আসলে অনিমেষ আমার খুব ভালো বন্ধু। ওর অনেক নাটকে কাজ করেছি। অনেক দিনের বোঝাপড়া। ওর কাজের ধরন আলাদা। ভয়ঙ্কর সুন্দরে কাজ করে খুব ভালো লেগেছে।’

বাংলাদেশে একটি মাত্র চলচ্চিত্রে কাজ করেছেন আশনা হাবিব ভাবনা। তার কথায়, আসলে আমি অভিনেত্রী হতে চাই। ভালো স্ক্রিপ্ট সহ অভিনেতা-অভিনেত্রী ভালো না পেলে কাজ করার ইচ্ছা নেই কোথাও।

কলকাতার ভালো ছবির ডাক তিনি ফেরাবেন না। কলকাতার আকাশে তারকা হওয়ার ইচ্ছা তাকে প্রবলভাবে নাড়া দিয়ে যাচ্ছে। স্বীকার করলেন আশনা হাবিব ভাবনা।

Comments

The Daily Star  | English

PM assures support to cyclone-hit people

Prime Minister Sheikh Hasina today distributed relief materials among the cyclone-affected people reiterating that her government and the Awami League party will stand by them as long as they need the assistance to rebuild their lives

31m ago