থাইল্যান্ডে গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের উদ্ধারে লাগতে পারে কয়েক মাস

থাইল্যান্ডে একটি গুহায় আটকা পড়ার নয় দিনের মাথায় শিশুদের একটি ফুটবল দলের সবাইকে জীবিত অবস্থায় পাওয়া গেছে। সোমবার একটি ব্রিটিশ বিশেষজ্ঞ ডুবুরির দল ১০ কিলোমিটার দীর্ঘ গুহাটির কয়েক কিলোমিটার ভেতরে তাদের সন্ধান পায়।
নিখোঁজ হওয়ার নয় দিন পর সোমবার গুহার কয়েক কিলোমিটার ভেতরে থাইল্যান্ডের খুদে ফুটবলারদের দলটির সন্ধান পায় ব্রিটিশ ডুবুরিদের একটি দল। ছবি: এএফপি

থাইল্যান্ডে একটি গুহায় আটকা পড়ার নয় দিনের মাথায় শিশুদের একটি ফুটবল দলের সবাইকে জীবিত অবস্থায় পাওয়া গেছে। সোমবার ব্রিটিশ বিশেষজ্ঞ ডুবুরির একটি দল ১০ কিলোমিটার দীর্ঘ গুহাটির কয়েক কিলোমিটার ভেতরে তাদের সন্ধান পায়। তাদেরকে উদ্ধারে কয়েক মাস পর্যন্ত সময় লাগতে পারে।

গুহায় ঢোকার পর আকস্মিক বন্যা হলে কোচসহ ফুটবল দলটি আটকা পড়ে। গত ২৩ তারিখ থেকে তাদের কোনো হদিস পাওয়া যাচ্ছিল না। ফুটবল দলটির সবার বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। আর তাদের কোচের বয়স ২৫ বছর।

এএফপির খবরে জানানো হয়, ঘটনার পর থেকেই উত্তর থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় ডুবুরি নিয়ে ব্যাপক মাত্রায় উদ্ধার অভিযান শুরু করে কর্তৃপক্ষ। বৃষ্টি ও পানি ঘোলা থাকায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছিল। তবে বন্যার পানিতে গুহাটি ভরে গেলেও ভেতরে বেশ কিছু শুকনো উঁচু জায়গা দেখতে পায় ডুবুরিরা। এ থেকেই তারা ধারণা করছিল এরকমই কোনো উঁচু জায়গায় আশ্রয় নিয়ে থাকতে পারে দলটি।

থাইল্যান্ডের সেনাবাহিনী জানিয়েছে কোচসহ ফুটবল দলের ১৩ জনকে উদ্ধার করে বাইরে নিয়ে আসতে কয়েক মাস পর্যন্ত লাগতে পারে। গুহাটি থেকে বাইরে বেরিয়ে আসার পথটি পুরোপুরি ডুবে গেছে। গুহার ভেতর একটি শুকনো খাঁজে বসে আছে শিশুরা।

তারা বলছে, দলটি এমন জায়গায় আটকা পড়ে আছে যে বাইরে আসতে হলে তাদের ডুবুরির মতো পানির নিচ দিয়ে সাঁতরা শিখতে হবে। অথবা পানি না নেমে যাওয়া পর্যন্ত গুহার মধ্যেই অপেক্ষা করতে হবে। এতে কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

সোমবার থাইল্যান্ডের রাজ্য গভর্নর চিয়াং রাই শিশুদের জীবিত থাকার কথা ঘোষণা করে বলেন, ‘১৩ জনকেই নিরাপদ অবস্থায় পাওয়া গেছে। তাদেরকে বের করে আনা সম্ভব না হওয়া পর্যন্ত তাদের খেয়াল রাখা হবে। তাদের কাছে খাবারসহ ডাইভ দিতে পারেন এমন একজন ডাক্তার পাঠানো হবে। তারা বেশ কিছুদিন থেকেই না খেয়ে রয়েছে।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago