থাইল্যান্ডের গুহায় আটকে পড়া শিশুদের অপেক্ষা দীর্ঘ হচ্ছে

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া ক্ষুদে ফুটবলারদের ডুবুরির কায়দায় এখনই ‘ডাইভ’ দিয়ে বের হয়ে আসতে বলা ঠিক হবে না বলে মন্তব্য করেছেন উদ্ধার অভিযানে নেতৃত্ব দেওয়া নারোংসাক অসোত্তানাকর্ন। গত ১৫ দিন থেকে দেশটির উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশে বিপদসংকুল গুহাটিতে ১২ জন খুদে ফুটবলার ও তাদের কোচ আটকে রয়েছে।
Thai children stuck in cave
থাইল্যান্ডের উত্তরে চিয়াং রাই প্রদেশের বিপদসংকুল থাম লুয়াং গুহায় বেড়াতে গিয়ে আটকা পড়া ১২ খুদে ফুটবলার ও তাদের কোচ। ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া ক্ষুদে ফুটবলারদের ডুবুরিদের কায়দায় এখনই ‘ডাইভ’ দিয়ে বের হয়ে আসতে বলা ঠিক হবে না বলে মন্তব্য করেছেন উদ্ধার অভিযানে নেতৃত্ব দেওয়া নারোংসাক অসোত্তানাকর্ন। গত ১৫ দিন থেকে দেশটির উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশে বিপদসংকুল গুহাটিতে ১২ জন খুদে ফুটবলার ও তাদের কোচ আটকে রয়েছে। খবর এএফপির।

গত বৃহস্পতিবার শিশুদের উদ্ধার অভিযান চালাতে গিয়ে এক ডুবুরির মৃত্যু হয়। ব্যাপক বৃষ্টিপাতের কারণে উদ্ধার কাজ বাধাগ্রস্ত হচ্ছে।

আকস্মিক বন্যার পানিতে গুহাটির ভেতরে পানি ঢুকে যাওয়ার পর শিশুরা আটকা পড়ে। গুহার কয়েক কিলোমিটার ভেতরে একটি উঁচু জায়গায় বসে তারা উদ্ধার হওয়ার জন্য দিন গুনছে। ফুটবল দলটির সবার বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে।

বৃহস্পতিবার দেশটির নৌবাহিনীর চৌকস এসইএএল-এর এক সাবেক সদস্য যিনি থাম লুয়াং গুহায় উদ্ধার অভিযানে ছিলেন, অক্সিজেনের সিলিন্ডার রেখে আসার পর মারা যান। উদ্ধার অভিযানের প্রধান জানান, গুহার ভেতর শিশুরা যেখানে রয়েছে সেখানে পৌঁছানোর জন্য ওপরের পাহাড়ি এলাকা থেকে শতাধিক চিমনি খোঁড়া হচ্ছে।

এসইএএল ইউনিটের পক্ষ থেকে শুক্রবার সাংবাদিকদের বলা হয়, ‘গুহার ভেতরের অবস্থা খুবই খারাপ।’ ইউনিটের একজন কর্মকর্তা জানান, ‘সামারন অক্সিজেনের সিলিন্ডারটি গুহার মুখে রেখে ফিরে আসার সময় অচেতন হয়ে পড়েন। তার সঙ্গে যিনি ছিলেন তিনি প্রাথমিক চিকিৎসা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু, সামারন কোনো সাড়া দিচ্ছিলেন না।’

সামারনের জীবন বৃথা যেতে দেওয়া হবে না বলে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা উদ্ধার কাজ চালিয়ে যাব।’

ঘটনার পর থেকেই থাম লুয়াং গুহায় ডুবুরি নিয়ে ব্যাপক মাত্রায় উদ্ধার অভিযান শুরু করে কর্তৃপক্ষ। বৃষ্টি ও পানি ঘোলা থাকায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। বন্যার পানিতে গুহাটি ভরে গেলেও ভেতরে বেশ কিছু শুকনো উঁচু জায়গা দেখতে পায় ডুবুরিরা। এ থেকেই তারা ধারণা করছিলেন, এরকমই কোনো জায়গায় আশ্রয় নিয়ে থাকতে পারে দলটি।

থাইল্যান্ডের সেনাবাহিনী জানিয়েছে ফুটবল দলটিকে উদ্ধার করতে কয়েক মাস পর্যন্ত লাগতে পারে। গুহাটি থেকে বাইরে বেরিয়ে আসার পথটি পুরোপুরি ডুবে গেছে। গুহার ভেতর একটি শুকনো খাঁজে বসে আছে শিশুরা।

তারা বলেন, দলটি এমন জায়গায় আটকা পড়ে আছে যে বাইরে আসতে হলে তাদের ডুবুরির মতো পানির নিচে সাঁতরাতে শিখতে হবে। অথবা পানি না নেমে যাওয়া পর্যন্ত গুহার মধ্যেই অপেক্ষা করতে হবে। এতে কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

Comments

The Daily Star  | English
Sudden trial of metro rail causes sufferings to commuters

Sudden trial of metro rail causes sufferings to commuters

An unannounced trial of metro rail during the busy morning hours today caused immense sufferings to the commuters

1h ago