ভিসা প্রক্রিয়া আরও সহজ করবে ভারত

বিদেশিদের ভারত সফরে আকৃষ্ট করার জন্য ভিসা প্রক্রিয়া আরও সহজ করার কথা ভাবছে দেশটির সরকার। এ লক্ষ্যে ই-ভিসার সংখ্যা বাড়ানো হবে বলে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন।
শিক্ষার্থীদের জন্য ই-টোকেন ছাড়াই ভারতীয় ভিসা

বিদেশিদের ভারত সফরে আকৃষ্ট করার জন্য ভিসা প্রক্রিয়া আরও সহজ করার কথা ভাবছে দেশটির সরকার। এ লক্ষ্যে ই-ভিসার সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশিদের মধ্যে ইতিমধ্যে ভারতের ই-ভিসা জনপ্রিয়তা পেয়েছে। সে কারণেই ভারত সরকার এ ধরনের ভিসার আওতা বাড়াতে চায়। পর্যটন, ব্যবসায় ও স্বাস্থ্য সেবার জন্য যারা ভারত সফর করেন তাদেরকেও এখন নতুন এই ধরনের ভিসার আওতায় আনার কথা ভাবা হচ্ছে। শুক্রবার কেরালার কোচিতে পার্লামেন্টারি কনসাল্টেটিভ কমিটির এক বৈঠকে এসব কথা বলেন তিনি।

ই-ভিসার ক্ষেত্রে ভিসা আবেদনের পুরো প্রক্রিয়ার মধ্যে গ্রহীতাকে দূতাবাসের কোনো কর্মকর্তার মুখোমুখি হতে হয় না। ৯০ শতাংশ ক্ষেত্রেই আবেদনের ৭২ ঘণ্টার মধ্যেই ভিসা অনুমোদনের কাজ সম্পন্ন হয়। তবে, এ ধরনের ভিসায় বিদেশে যাওয়ার জন্য ভ্রমণকারীকে সংশ্লিষ্ট অভিবাসন চেক পোস্টে বাড়তি আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে যেতে হয়।

২০১৫ সালে ৫,১৭,৪১৭ জনকে ই-ভিসা ইস্যু করে ভারত সরকার। এর দুই বছরের মাথায় ২০১৭ সালে ই-ভিসার সংখ্যা বেড়ে হয় ১৯,০১,৩০৯। আর চলতি বছরের ৫ জুলাই পর্যন্ত ভারত সরকার ১১,১৬,৯৮৫ জনকে ই-ভিসা দিয়েছে বলে জানান রাজনাথ সিং। এখন কনফারেন্স ও মেডিকেল এটেনডেন্টদের জন্যও এ ধরনের ভিসা দেওয়ার কথা চিন্তা করা হচ্ছে। তার ধারণা, আগামী কয়েক বছরের মধ্যে সংখ্যার দিক থেকে ই-ভিসা নিয়মিত ভিসা-কে ছাড়িয়ে যাবে।

২০১৪ সালে ৪৪টি দেশে ই-টুরিস্ট ভিসা চালু করে ভারত সরকার। পরবর্তীতে ১৬৫টি দেশে এই সেবা সম্প্রসারিত করা হয়।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago