ভিসা প্রক্রিয়া আরও সহজ করবে ভারত

বিদেশিদের ভারত সফরে আকৃষ্ট করার জন্য ভিসা প্রক্রিয়া আরও সহজ করার কথা ভাবছে দেশটির সরকার। এ লক্ষ্যে ই-ভিসার সংখ্যা বাড়ানো হবে বলে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন।
শিক্ষার্থীদের জন্য ই-টোকেন ছাড়াই ভারতীয় ভিসা

বিদেশিদের ভারত সফরে আকৃষ্ট করার জন্য ভিসা প্রক্রিয়া আরও সহজ করার কথা ভাবছে দেশটির সরকার। এ লক্ষ্যে ই-ভিসার সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশিদের মধ্যে ইতিমধ্যে ভারতের ই-ভিসা জনপ্রিয়তা পেয়েছে। সে কারণেই ভারত সরকার এ ধরনের ভিসার আওতা বাড়াতে চায়। পর্যটন, ব্যবসায় ও স্বাস্থ্য সেবার জন্য যারা ভারত সফর করেন তাদেরকেও এখন নতুন এই ধরনের ভিসার আওতায় আনার কথা ভাবা হচ্ছে। শুক্রবার কেরালার কোচিতে পার্লামেন্টারি কনসাল্টেটিভ কমিটির এক বৈঠকে এসব কথা বলেন তিনি।

ই-ভিসার ক্ষেত্রে ভিসা আবেদনের পুরো প্রক্রিয়ার মধ্যে গ্রহীতাকে দূতাবাসের কোনো কর্মকর্তার মুখোমুখি হতে হয় না। ৯০ শতাংশ ক্ষেত্রেই আবেদনের ৭২ ঘণ্টার মধ্যেই ভিসা অনুমোদনের কাজ সম্পন্ন হয়। তবে, এ ধরনের ভিসায় বিদেশে যাওয়ার জন্য ভ্রমণকারীকে সংশ্লিষ্ট অভিবাসন চেক পোস্টে বাড়তি আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে যেতে হয়।

২০১৫ সালে ৫,১৭,৪১৭ জনকে ই-ভিসা ইস্যু করে ভারত সরকার। এর দুই বছরের মাথায় ২০১৭ সালে ই-ভিসার সংখ্যা বেড়ে হয় ১৯,০১,৩০৯। আর চলতি বছরের ৫ জুলাই পর্যন্ত ভারত সরকার ১১,১৬,৯৮৫ জনকে ই-ভিসা দিয়েছে বলে জানান রাজনাথ সিং। এখন কনফারেন্স ও মেডিকেল এটেনডেন্টদের জন্যও এ ধরনের ভিসা দেওয়ার কথা চিন্তা করা হচ্ছে। তার ধারণা, আগামী কয়েক বছরের মধ্যে সংখ্যার দিক থেকে ই-ভিসা নিয়মিত ভিসা-কে ছাড়িয়ে যাবে।

২০১৪ সালে ৪৪টি দেশে ই-টুরিস্ট ভিসা চালু করে ভারত সরকার। পরবর্তীতে ১৬৫টি দেশে এই সেবা সম্প্রসারিত করা হয়।

Comments

The Daily Star  | English
government changed office hours

Govt office hours 9am-3pm from Sunday to Tuesday

The government offices will be open from 9:00am to 3:00pm for the next three days -- from Sunday to Tuesday -- this week, Public Administration Minister Farhad Hossain said today

1h ago