ঘুষ নেওয়ায় আজীবন নিষিদ্ধ কেনিয়ান রেফারি

রাশিয়া বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করার জন্য তালিকায় থাকা এক রেফারিকে আজীবন নিষিদ্ধ করেছে আফ্রিকান ফুটবল কনফেডারেশন (সিএএফ)। ঘুষ নেওয়ায় কেনিয়ান রেফারি এডেন মারওয়া রেঞ্জকে নিষিদ্ধ করে সংস্থাটি। ঘানার এক সাংবাদিকের অনুসন্ধানী তদন্তে ধরা পড়েন এ কেনিয়ান।

রাশিয়া বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করার জন্য তালিকায় থাকা এক রেফারি আজীবন নিষিদ্ধ হয়েছেন। ঘুষ নেওয়ায় কেনিয়ান রেফারি এডেন মারওয়া রেঞ্জকে নিষিদ্ধ করে আফ্রিকান ফুটবল কনফেডারেশন (সিএএফ)। ঘানার এক সাংবাদিকের অনুসন্ধানী তদন্তে ধরা পড়েন এ কেনিয়ান।

ম্যাচের ফলাফলে প্রভাবিত করতে বাজীকরদের লক্ষ্য যেমন খেলোয়াড়রা, তেমনি রেফারিরাও। বিশ্বকাপের ঠিক কয়দিন আগেই একই কারণে নিষিদ্ধ হয়েছিলেন সৌদি আরবের রেফারি ফাহাদ আল মিরদাসি। এবার ঘানার এক সাংবাদিকের কাছ থেকে ছয় হাজার ডলার ঘুষ নিয়ে নিষিদ্ধ হলেন রেঞ্জ।

তবে মারওয়া একাই নন, ঘুষের অভিযোগে সিএএফের তালিকায় ছিলেন মোট ২২ জন রেফারি। টগোলেস ইয়ানিসু বেদোয়ু এবং জালাও এব্রিমাকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করেছে সিএএফ। আইভরি কোস্টের রেফারি ডেনিশ ডেম্বেলে নিষিদ্ধ হয়েছে ছয় বছরের জন্য।

আরও সাত রেফারিকে দুই থেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে সংস্থাটি। এছাড়া বাকি ১১ জন রেফারির (১০ জন ঘানার ও একজন লেবাননের) তদন্ত এখনও শেষ না হওয়ায় আগামী ৫ আগস্ট ঘোষণা করা হবে। তবে তারাও বেশ বড়সড় শাস্তি পেতে যাচ্ছেন এমন ইঙ্গিতই দিয়েছে সিএএফ।

মারওয়া ২০১৪ বিশ্বকাপে অতিরিক্ত রেফারি হিসেবে ছিলেন। ছিলেন ২০১৬ ফিফা ক্লাব বিশ্বকাপে ও ২০১৭ কনফেডারেশন কাপেও। চলতি আসরের তালিকাতেও ছিলেন। কিন্তু বিশ্বকাপ শুরুর সপ্তাহ খানেক আগে বিবিসির এক প্রতিবেদনে তার কেলেঙ্কারির কথা প্রকাশ হয়। পরে তাকে তালিকা থেকে বাদ দেয় ফিফা।

মূলত বিশ্বকাপের ম্যাচে ফলাফলে প্রভাবিত করার কথা বলেই মারওয়ার সঙ্গে আলোচনা করেন গুপ্তচর সাংবাদিক আনাস আরেমাইয়ু আনাস। আর তাতে রাজি হন মারওয়া। টাকা নেওয়ার সময় তা ভিডিও করেন সে সাংবাদিক। তাতেই ফেঁসে জান মারওয়া।

Comments

The Daily Star  | English

Cyclone Remal makes landfall

The eye of the cyclonic storm is scheduled to cross Bangladesh between 12:00-1:00am after which the cyclone is expected to weaken

17m ago