শীর্ষ খবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বহিরাগতদের ক্যাম্পাসে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
ঢাবি ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বহিরাগতদের ক্যাম্পাসে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস শুধুমাত্র এর শিক্ষার্থীদের। কোনো বহিরাগতকে এখানে ঘুরে বেড়ানোর অনুমতি দেওয়া হবে না। এছাড়াও, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ক্যাম্পাসে কোনো অনুষ্ঠানের আয়োজন করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার’ প্রেক্ষাপটে গত ৫ জুলাই অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ক্যাম্পাস এবং আবাসিক হলগুলো থেকে বহিরাগতদের চিহ্নিত ও বিতাড়িত করার কাজে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতা নেওয়ার বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এছাড়াও, আবাসিক হলগুলোতে জঙ্গি-সন্ত্রাসীদের প্রবেশ ঠেকাতে হল কর্তৃপক্ষকে সদা-সতর্ক থাকার অনুরোধও করা হয়েছে।

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে গড়ে উঠা আন্দোলনকে কেন্দ্র করে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে যায়। এরপর, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসব পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিলো।

গত ফেব্রুয়ারি মাসে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং চাকরি প্রত্যাশীরা ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’-এর ব্যানারে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের আন্দোলন শুরু করে।

এরপর, গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা থাকবে না বলে ঘোষণা দেন। কিন্তু, এ প্রেক্ষিতে কোনো গেজেট বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়ায় আবারও আন্দোলনের প্রস্তুতি নেওয়ার ঘোষণা দেয় আন্দোলনকারীরা। কিন্তু, ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আন্দোলনকারীদের ওপর হামলা করা হয়।

উল্লেখ্য, গত ২ জুলাই ‘কোটা সংস্কার বা বিলুপ্তির বিষয়টি পর্যালোচনার জন্যে’ সরকার সাত সদস্যের একটি কমিটি গঠন করে।

Comments

The Daily Star  | English

Lull in Gaza fighting despite blasts in south

Israel struck Gaza on Monday and witnesses reported blasts in the besieged territory's south, but fighting had largely subsided on the second day of an army-declared "pause" to facilitate aid flows

5h ago