গুহা থেকে উদ্ধার থাই কিশোরদের ওল্ড ট্রাফোর্ডে আমন্ত্রণ ম্যানইউর

থাম লুয়াং গুহা থেকে ফুটবল দল ‘ওয়াইল্ড বোরস’-এর ১২ খুদে খেলোয়াড় এবং তাদের কোচকে সুস্থ অবস্থায় উদ্ধার করায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে বিশ্ব। আর সবার মতো তাতে দারুণ খুশি বর্তমান পৃথিবীর অন্যতম সেরা ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। আগামী মৌসুমে সেই ফুটবল ক্লাবকে ওল্ড ট্রাফোর্ডে আমন্ত্রণ জানিয়েছে তারা। এমনকি উদ্ধার কর্মীদেরও আমন্ত্রণ জানিয়েছে রেড ডেভিলরা।

থাম লুয়াং গুহা থেকে ফুটবল দল ‘ওয়াইল্ড বোরস’-এর ১২ খুদে খেলোয়াড় এবং তাদের কোচকে সুস্থ অবস্থায় উদ্ধার করায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে বিশ্ব।  আর সবার মতো তাতে দারুণ খুশি বর্তমান পৃথিবীর অন্যতম সেরা ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। আগামী মৌসুমে সেই ফুটবল ক্লাবকে ওল্ড ট্রাফোর্ডে আমন্ত্রণ জানিয়েছে তারা। এমনকি উদ্ধার কর্মীদেরও আমন্ত্রণ জানিয়েছে রেড ডেভিলরা।

নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড জানায়, 'থাইল্যান্ডের গুহায় ফাঁদে পড়া ১২ ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করায় ও নিরাপদ জেনে ম্যানচেস্টার ইউনাইটেড দারুণ স্বস্তি পেয়েছে। আগামী মৌসুমে আমরা ওয়াইল্ড বোরস ফুটবল ক্লাব এবং তাদের উদ্ধার কর্মীদের ওল ট্রাফোর্ডে আমন্ত্রণ জানিয়ে সম্মানিত বোধ করছি।’

থাইল্যান্ডের উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের বিপদসংকুল থাম লুয়াং গুহায় গত ২৩ জুন বেড়াতে গিয়ে আটকা পড়ে যায় ১২ খেলোয়াড় ও তাদের কোচ। এর পর ব্রিটিশ ডুবুরিরা অভিযান চালিয়ে গুহার কয়েক কিলোমিটার ভেতরে গভীর অন্ধকারের মধ্যে ১৩ জনকে ক্ষুধার্ত-ক্লান্ত অবস্থায় খুঁজে বের করেন গত ২ জুলাই। তখন থেকেই তাদের উদ্ধারে ১৩ বিদেশি ডুবুরি ও থাইল্যান্ডের নৌবাহিনীর অভিজাত শাখা থাই নেভি সিলের পাঁচ সদস্য কাজ করেছেন।

উদ্ধার কাজ চলাকালে গত ৬ জুলাই থাই নৌবাহিনীর একজন সদস্যের মৃত্যু হওয়ায় তাদের সুস্থ অবস্থায় মুক্ত করা নিয়ে সন্দেহ দেখা দেয়। তবে অনেক পরিকল্পনার পর গত ৮ জুলাই শুরু হয় উদ্ধারকাজ। প্রথম দিন চার শিশুকে উদ্ধারের পর পরের দিন উদ্ধার করা হয় আরও চারজনকে। আর এদিন বাকি সবাইকে উদ্ধার করায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে সবাই।  

Comments