মা কে নিয়ে প্রশ্ন করবেন না: জাহ্নবী

শেষ বার এসেছিলেন শুটিং করতে। কলকাতার নিউ মার্কেট, প্রিন্সেস ঘাটসহ বেশ কিছু জনবহুল এলাকায় তাকে দেখা গিয়েছিলে নিম্নমধ্যবিত্ত ঘরের তরুণী হিসেবে। এরপর আবারও এলেন। সেই ছবিরই প্রচারে। তবে মাত্র কয়েক ঘণ্টার জন্য কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শহরে। বলছি, অভিনেত্রী জাহ্নবী কাপুরের কথা।
শ্রীদেবী কন্যা জাহ্নবী কাপুর ও ঈশান খট্টর। ছবি: স্টার

শেষ বার এসেছিলেন শুটিং করতে। কলকাতার নিউ মার্কেট, প্রিন্সেস ঘাটসহ বেশ কিছু জনবহুল এলাকায় তাকে দেখা গিয়েছিলে নিম্নমধ্যবিত্ত ঘরের তরুণী হিসেবে। এরপর আবারও এলেন। সেই ছবিরই প্রচারে। তবে মাত্র কয়েক ঘণ্টার জন্য কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শহরে। বলছি, অভিনেত্রী জাহ্নবী কাপুরের কথা।

রুপালি পর্দার বাইরে বাস্তব জগতেও শ্রীদেবী কন্যাকে নিয়ে ইতিমধ্যে তুমুল চর্চা। প্রয়াত ভারতের মহা-নায়িকার মৃত্যুর পর তার কন্যা প্রথম ছবি ‘ধড়ক’ ছবির প্রচারে এসেছিলেন কলকাতায়।

বৃহস্পতিবার রাতের ফ্লাইটে মুম্বাই থেকে পৌঁছান কলকাতা বিমান বন্দরে। রাতে উঠেন শহরের বাইপাস এলাকার একটি পাঁচ-তারকা হোটেলে। শুক্রবার সকাল থেকে শুরু হয় আসন্ন ধড়ক ছবির প্রচার-অভিযান। কলকাতার বেশ কয়েকটি নামী মিডিয়া হাউজে গিয়ে জাহ্নবী-ঈশান সাক্ষাৎকার দেন। কথা বলেন, কলকাতার সিনে-জার্নালিস্টদের সঙ্গেও।

এরপর শুক্রবার দুপুরে হাতে বাছাই কয়েকজন সিনিয়র সাংবাদিকের আমন্ত্রণ জানানো হয় বাইপাসে তাদের হোটেলের লবিতে। সেখানে সহ অভিনেতা ঈশান খট্টর কে পাশে নিয়ে কথা বলেন জাহ্নবী। ঈশানও অনেক প্রশ্নের উত্তর দেন।

‘কলকাতার শুটিংয়ের সময় ইচ্ছা থাকা সত্যেও অনেক জায়গা ঘুরে দেখা সম্ভব হয়নি। এবারও অনেক কম সময় নিয়ে কলকাতায় এসেছি- তাই দেখা হচ্ছে না। তবে কলকাতা দেখতে আবারও আসতে চাই-আসলে দেখতে চাই নিউমার্কেট, প্রিন্সেস ঘাট, হাওড়া স্টেশন বাবুঘাট ধর্মতলার লোকজন, কেনাকাটা। দেখবো ভিক্টোরিয়া পার্ক’- বলছিলেন জাহ্নবী কাপুর।

বেশ কয়েকবার বাংলায় বলার চেষ্টা করছিলেন শ্রীদেবী কন্যা। কিন্তু পারছিলেন না। একটা সাদা কাগজে ইংরেজিতেই বাংলা কথা গুলো সাজাচ্ছিলেন সাংবাদিক সম্মেলনের ফাঁকে। বলতে চাইলেন, বাংলা ভাষা তার ভীষণ ভালো লাগে শুনতে। বলতেও চেষ্টা করেন কিন্তু সেটা হয়ে উঠে না।

গতবার শুটিংয়ের সময় কলকাতায় ইউনিটের কাছে খাবার সময় সন্দেশ চাইতেন জাহ্নবী। বলতেন, খাবারের সময় ওই মেনুটা যেন থাকে। মাছও তার ভীষণ প্রিয়।

শহর কলকাতার দেওয়ালগুলো যেন এক একটা ইতিহাসের পাতা, কলকাতায় পা রাখলেই মনে হয় একটা ইতিহাস, সভ্যতা এবং ঐতিহ্য গায়ে জড়িয়ে যায়। বিমানবন্দর থেকে হোটেল পর্যন্ত যতদূর দেখা যায় শুধু বিস্ময়ে তাকিয়ে থাকা, ভীষণ ভালো লাগে জাহ্নবী কাপুরের।

২০ জুলাই ‘ধড়ক’ মুক্তি পাচ্ছে। ভারতের সব শহরে ছাড়াও দেশটির বাইরেও বহু প্রেক্ষাগৃহে দেখা যাবে ছবিটি। ইরানি মায়েস্ত্র মাজিদ মাজিদির ছবি দিয়ে ঈশান খট্টরের চলচ্চিত্রে অভিষেক হলেও শ্রী-কন্যার অভিষেক ‘ধড়ক’ ছবি দিয়েই।

সাইরাসের রিমেক এই ছবি নিয়ে ইতিমধ্যে তুমুল আলোচনা-সমালোচনাও শুরু হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে জাহ্নবী ভক্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। উপমহাদেশের জনপ্রিয় প্রয়াত অভিনেত্রী শ্রীদেবী কন্যা বলেই কি জাহ্নবীর দিকে বাড়তি নজর সবার- এই প্রশ্ন করার সুযোগ কিন্তু সংবাদমাধ্যম একদমই পায়নি।

কারণ, সংবাদ সম্মেলন শুরুর আগে প্রয়াত মা শ্রীদেবীকে নিয়ে কোনও প্রশ্ন না করার শর্ত চাপিয়ে দিয়েছিলেন নতুন অভিনেত্রী জাহ্নবী কাপুর। সবিনয়ে বলেন, অনুগ্রহ করে মা কে নিয়ে আপনারা কোনো প্রশ্ন করবেন না। সাংবাদিকরাও অবশ্য সেই অনুরোধ রক্ষা করেন।

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Protesters, cops hold positions after hours of clashes; one feared dead; six wounded by shotgun pellets; Hanif Flyover toll plaza, police box set on fire

10h ago