যেখানে সাকিবদের চেয়ে এগিয়ে সালমারা

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচ বোলারই লেগ স্পিনার। ওয়ানডেতেও ভালো করছেন লেগ স্পিনাররা। রিস্ট স্পিনার, চায়নাম্যান বোলারদের এমন রমরমা যুগে কেবল বাংলাদেশ দলেই নেই তেমন কেউ। কিন্তু বাংলাদেশের আরেক দলে প্রথম একাদশেই খেলেন দুজন লেগ স্পিনার। তাদের হাত ধরে সাফল্যও পাচ্ছে বাংলাদেশ নারী দল।
Fahima khatun
ছবি: এসিসি (ফাইল)

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচ বোলারই লেগ স্পিনার। ওয়ানডেতেও ভালো করছেন লেগ স্পিনাররা। রিস্ট স্পিনার, চায়নাম্যান বোলারদের এমন রমরমা যুগে কেবল বাংলাদেশ দলেই নেই তেমন কেউ। কিন্তু বাংলাদেশের আরেক দলে প্রথম একাদশেই খেলেন দুজন লেগ স্পিনার। তাদের হাত ধরে সাফল্যও পাচ্ছে বাংলাদেশ নারী দল।

সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে এসেছে বাংলাদেশ। গোটা টুর্নামেন্টে বাংলাদেশের ব্যাটিং ছিল জুতসই, কিন্তু বোলিং ছিল দুর্ধর্ষ। দুই লেগ স্পিনার ফাহিমা খাতুন আর রুমানা আহমেদ ৫ ম্যাচে নিয়েছেন ১৯ উইকেট। তারাই আসলে গড়ে দিয়েছেন পার্থক্য।

ফাহিমা ৪ ম্যাচে ১৪ ওভার বোলিং করে ৫৩ রানে পান  ৯ উইকেট। করেছেন মেয়েদের হয়ে প্রথম হ্যাটট্রিকও। রুমানা ১৪ ওভারে বল করে ৪২ রান দিয়ে নেন ১০ উইকেট। ওভারপ্রতি রান দিয়েছেন তিন বা তিনের একটু বেশি।

ছেলেদের ক্রিকেটের সঙ্গে মেয়েদের ক্রিকেটের হয়ত তুলনা চলে না। তবে ছেলে হোক মেয়ে হোক,  সীমিত পরিসরের ক্রিকেটে যে লেগ স্পিনাররা ম্যাচ নির্ধারক হয়ে উঠছেন পরিসংখ্যানই দিচ্ছে সে আভাস।

দেশে ফিরে লেগ স্পিনার ফাহিমা ছেলেদের দলের চেয়ে নিজেদের এই জায়গায় ভাগ্যটা পক্ষে দেখছেন, ‘ আসলে ছেলেদের দলে এই অভাবটা অনেকদিন ধরেই। তাদের দলে কোন লেগ স্পিনার নেই। সেই ক্ষেত্রে আমাদের ভাগ্য ভালো যে আমাদের দুইজন লেগ স্পিনার আছে। দুজনই ভাল পারফর্ম করেছি এবং সাফল্য পেয়েছি।’

সর্বশেষ লেগ স্পিনার হিসেবে বাংলাদেশ দলে খেলেছেন জুবায়ের হোসেন লিখন। প্রত্যাশিত পারফর্ম না করায় ছিটকে যান তিনি। ঘরোয়া ক্রিকেটেও খুব একটা খেলার সুযোগ মেলে না তার। হাই পারফরম্যান্স স্কোয়াডে রিশাদ আহমেদ নামে আরেকজন লেগ স্পিনার আছেন। তারা কেউই জাতীয় দলের আশেপাশে এখন নেই।

ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা সামনের বিশ্বকাপে ভালো করতে লেগ স্পিনারের ঘাটতি দেখছেন। খুব একটা টার্ন না থাকলেও চলবে, কেবল জায়গায় বল ফেলতে পারা কারো খোঁজ পেলেও দলে নিয়ে নেওয়ার আভাস তার কণ্ঠে। এতেই বোঝা যায় লেগ স্পিনার নিয়ে পুরুষ দলের হাহাকার কত।

এখানে চনমনে মেয়েরা। মেয়েদের এশিয়া কাপ, আয়ারল্যান্ড সিরিজ ও বিশ্বকাপ বাছাই জেতার পথে বড় ভূমিকা ছিল লেগ স্পিনারদের।  নিজেদের তাই গর্বিত ভাবছেন ফাহিমা, ‘বাংলাদেশ দলের একজন লেগ স্পিনার হয়ে আমি অনেক ভাগ্যবান। বিষয়টি মানুষ এখম অন্য নজরে দেখে। পুরুষদের দলে লেগ স্পিনারের ঘাটতি রয়েছে যেটা নারীদের দলে নেই। আমাদের টিমে দুইজন লেগ স্পিনার আছে। সেই হিসেবে আমি দলের একজন হতে পেরে বেশ গর্বিত বোধ করি।’

কেবল হাত ঘুরিয়েই নয়, কিংবদন্তী লেগ স্পিনারকে অনুসরণ করেই নিজেকে তৈরি করার কথা জানিয়েছেন ফাহিমা, ‘প্রত্যেক ক্রিকেটারের অনুপ্রেরণা পাওয়ার একটা জায়গা থাকে। সেক্ষেত্রে আমারও রয়েছে। আমি শেন ওয়ার্নকে অনেক ফলো করি। অনেক পছন্দের একজন ক্রিকেটার হিসেবে।’

 

 

 

 

 

Comments

The Daily Star  | English
Missing AL MP’s body found in Kolkata

Plot afoot weeks before MP’s arrival in Kolkata

Interrogation of cab driver reveals miscreants on April 30 hired the cab in which Azim travelled to a flat in New Town, the suspected killing spot

12m ago