রাজত্ব হারালেন কি কিং খান?

এ বছরের শুরুতে বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছিল ‘রাজত্ব হারাচ্ছেন কিং খান’। এখন বছরের মাঝামাঝি সময়ে এসে প্রশ্ন উঠেছে- তাহলে সত্যিই কি ‘রাজত্ব হারালেন তিনি?’
Shah Rukh Khan
বলিউড অভিনেতা শাহরুখ খান। ছবি: এএফপি

এ বছরের শুরুতে বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছিল ‘রাজত্ব হারাচ্ছেন কিং খান’। এখন বছরের মাঝামাঝি সময়ে এসে প্রশ্ন উঠেছে- তাহলে সত্যিই কি ‘রাজত্ব হারালেন তিনি?’

বলিউডে যিনি ‘কিং খান’ বা ‘বলিউড বাদশাহ’ খেতাবে ভূষিত তাকে নিয়ে এমন প্রশ্ন উঠার কারণ: চলতি বছরে ফোর্বস ম্যাগাজিনের বিশ্বব্যাপী বেশি আয়ের ১০০ তারকার তালিকায় নেই শাহরুখ খানের নাম।

গতকাল (১৬ জুলাই) প্রকাশিত সেই তালিকায় বলিউড থেকে রয়েছেন ‘রুস্তম’-অভিনেতা অক্ষয় কুমার এবং ‘সুলতান’-অভিনেতা সালমান খান।

ফোর্বসের হিসাবে ২০১৭ সালে ‘রইস’ অভিনেতা শাহরুখ খান ৩৮ মিলিয়ন ডলার আয় নিয়ে দামি ১০০ তারকার তালিকায় ৬৫তম অবস্থানে ছিলেন। সেই তালিকায় ৩৭ মিলিয়ন ডলার আয় নিয়ে সালমান ছিলেন ৭১তম এবং ৩৫.৫ মিলিয়ন ডলার আয় নিয়ে অক্ষয় ছিলেন ৮০তম অবস্থানে।

কিন্তু, এ বছর ফোর্বস ম্যাগাজিনের বিশ্বব্যাপী দামি ১০০ তারকার তালিকায় দেখা যাচ্ছে ৪০.৫ মিলিয়ন ডলার আয় নিয়ে অক্ষয় কুমার হলিউড অভিনেত্রী স্কারলেট জনসনের সঙ্গে যুগ্মভাবে রয়েছেন ৭৬তম অবস্থানে। অর্থাৎ অক্ষয় গত বছর থেকে এ বছর আয় করেছেন ১০ মিলিয়ন ডলার বেশি এবং গত বছরের ৮০তম অবস্থান থেকে তিনি এগিয়ে এসেছেন ৭৬তম অবস্থানে।

বলিউডের অপর শীর্ষ অভিনেতা সালমান খান এ বছর ৩৭.৭ মিলিয়ন ডলার আয় নিয়ে ম্যাগাজিনটির তালিকায় উত্তর আয়ারল্যান্ডের পেশাদার গলফ খেলোয়াড় ররি ইলরয়ের সঙ্গে যুগ্মভাবে রয়েছেন ৮২তম অবস্থানে। সালমানের আয় খানিকটা বাড়লেও তিনি গত বছরের ৭১তম অবস্থান থেকে পিছিয়ে এ বছর ৮২তম অবস্থানে এসে দাঁড়িয়েছেন।

মজার ব্যাপার হচ্ছে, ২০১৮ সালের ফোর্বস তালিকায় প্রথমে রয়েছেন মার্কিন মুষ্টিযোদ্ধা ফ্লয়েড মেওয়েদার। ২৮৫ মিলিয়ন ডলার আয় নিয়ে ৪১ বছর বয়সী এই মুষ্টিযোদ্ধা চলতি বছরের তালিকায় শীর্ষে উঠে এলেও ম্যাগাজিনটির ২০১৭ সালের তালিকায় তার নাম ছিল না। কিন্তু, সে বছরের আগস্টে লাস ভেগাসে এক লড়াইয়ে তিনি আয় করেন ২৭৫ মিলিয়ন ডলার। বাকি ১০ মিলিয়ন ডলার তিনি আয় করেন অন্যান্য খাত থেকে।

সেই অবস্থাকে বিবেচনায় রেখে ভক্তরা আশা করতে পারেন যে, এ বছরটি শাহরুখের মন্দা গেলেও শিগগির কিং খান তার হারানো রাজত্ব পুনরুদ্ধার করতে পারবেন।

আরও পড়ুন:

রাজত্ব হারাচ্ছেন কিং খান!

বলিউডে দামি তারকা অক্ষয়, সালমান

২০১৮ সালের বেশি আয়ের তারকারা

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

6h ago