শীর্ষ খবর

উচ্চ মাধ্যমিকে পাসের হার ৬৬.৬৪ শতাংশ

এ বছর উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন শিক্ষার্থী।
স্টার ফাইল ছবি

এ বছর উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী আজ সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের কপি হস্তান্তর করেন। শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত ঘোষণা করবেন। দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

দুপুরে আনুষ্ঠানিকভাবে ঘোষণার পর পরীক্ষার্থীরা তাদের নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে।

পাশের হারের দিক থেকে ছেলেদের চেয়ে ভালো করেছে মেয়েরা। মেয়েদের পাসের হার ৬৯ দশমিক ৭০ শতাংশ। অন্যদিকে ছেলেদের মধ্যে পাস করেছে ৬৩.৮৮ শতাংশ।

মোট এ বছর সারাদেশে ৮,৮৬৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৩,১১,৪৫৭ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ৮,৫৮,৮০১ জন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের বাইরে কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৫০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২,৪৫৬ জন। মাদরাসা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১,২৪৪ জন।

গত বছর সার্বিকভাবে গড় পাসের হার ছিল ৬৬ দশমিক ৮৪ শতাংশ। আর সর্বোচ্চ ফলাফল জিপিএ-৫ পেয়েছিল ৩৩,২৪২ জন। সেই হিসাবে পাসের হার ও জিপিএ-৫ উভই কমেছে।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago