মেসি-রোনালদো বিতর্কে দারুণ উত্তর দিলেন কার্বাহাল

লিওনেল মেসি না ক্রিস্টিয়ানো রোনালদো। কে সেরা? এ বিতর্কের সমাধান দিতে হিমশিম খেয়ে যান অনেক বড় বড় ফুটবল বোদ্ধারা। সাধারণ ভক্তরা এ নিয়ে নিয়মিতই তর্কে লিপ্ত হয়ে থাকেন। ঠিক এ কঠিন প্রশ্নটাই করা হয়েছিল রিয়াল মাদ্রিদের স্প্যানিশ রাইট ব্যাক ডেনি কার্বাহালকে। বেশ মজার উত্তরই দিয়েছেন এ তারকা।

লিওনেল মেসি না ক্রিস্টিয়ানো রোনালদো।  কে সেরা? এ বিতর্কের সমাধান দিতে হিমশিম খেয়ে যান অনেক বড় বড় ফুটবল বোদ্ধারা। সাধারণ ভক্তরা এ নিয়ে নিয়মিতই তর্কে লিপ্ত হয়ে থাকেন। ঠিক এ কঠিন প্রশ্নটাই করা হয়েছিল রিয়াল মাদ্রিদের স্প্যানিশ রাইট ব্যাক ডেনি কার্বাহালকে। বেশ মজার উত্তরই দিয়েছেন এ তারকা।

লা লিগায় মেসির সঙ্গে দ্বৈরথ থামিয়ে সিরিএতে নাম লিখিয়েছেন ৩৩ বছর বয়সী রোনালদো।  জুভেন্টাসে ঘর বাধার আগ পর্যন্ত রিয়ালে কার্বাহালের সতীর্থ ছিলেন এ পর্তুগিজ তারকা। কিন্তু তারপরও মেসি না রোনালদো সেরা এমন প্রশ্নে রোনালদোর পক্ষ নেননি কার্বাহাল।

‘আমার মনে হয় মেসি এবং রোনালদোর মধ্যে তুলনা করা খুব কঠিন। তারা দুইজনই ইতিহাসের সেরা দুই খেলোয়াড়। এবং তাদের খেলার ধরণও ভিন্ন। মেসি এমন একজন খেলোয়াড় যে ফুটবলকে সৃষ্টি করে। পাস দেওয়ার ক্ষেত্রে তার দৃষ্টি খুব প্রখর। মেসি এমন একজন খেলোয়াড় যে বল পায়ে আটকে রাখে, এবং সবসময় জায়গা খোঁজে। ’- লিওনেল মেসির প্রশংসা করে এমনটাই বলেছেন কার্বাহাল।

তবে সাবেক সতীর্থকেও পিছিয়ে রাখেননি কার্বাহাল। গোল করায় রোনালদোর চাতুর্যটাকে এগিয়ে রেখেছেন তিনি, ‘ক্রিস্তিয়ানো এমন খেলোয়াড় যে সঠিক জায়গা খোঁজায় ফোকাস করে এবং স্কোর করে। রোনালদো ধ্বংসাত্মক। তারা আলাদা, একই সঙ্গে দুইজনই ভালো।’

বর্তমান ফুটবল বিশ্বের সেরা দুই তারকা মেসি ও রোনালদো। পাঁচটি করে ব্যালন ডি’অর জিতেছেন দুই তারকাই। এছাড়া ক্লাবের হয়ে ভুরিভুরি শিরোপা জিতেছেন দুইজন।  তাই কাজটা বেশ কঠিনই ছিল কার্বাহালের জন্য। তবে বেশ চৌকশতার সঙ্গেই উত্তর দিয়েছেন এ রিয়াল তারকা।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago