তামিমের সেঞ্চুরি, মাহমুদউল্লাহর ফিফটিতে তিনশো ছাড়িয়ে বাংলাদেশ

তামিম ইকবালের সেঞ্চুরি, মাহমুদউল্লাহ রিয়াদের ফিফটি আর মাশরাফি মর্তুজার ক্যামিওতে ওয়েস্ট ইন্ডিজকে ৩০২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

তামিম ইকবালের সেঞ্চুরি, মাহমুদউল্লাহ রিয়াদের ঝড়ো ফিফটি আর মাশরাফি মর্তুজার ক্যামিওতে ওয়েস্ট ইন্ডিজকে ৩০২  রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

গায়ানায় দুই ম্যাচের একটি করে জিতে দুদল এসেছিল সেন্ট কিটসে। অলিখিত ফাইনাল ম্যাচে টস জিতে আগে ব্যাটিং নিয়ে শুরুটা ভাল না হলেও তামিমের দায়িত্বশীল ব্যাট বাংলাদেশকে পাইয়ে দিয়েছে শক্ত সংগ্রহ। ব্যাটিং উইকেটে ৫০ ওভারে ৬ উইকেটে ৩০১ রান করে বাংলাদেশ। ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটাই বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। 

একাদশ সেঞ্চুরি করা তামিম ১২৪ বলে ১০৩ রান করে ক্যাচ দিয়ে ফেরেন। এই নিয়ে দেশের বাইরে তিন ম্যাচের সিরিজে প্রথম বাংলাদেশি হিসেবে দ্বিতীয় সেঞ্চুরি হয়ে যায় তার। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে কোন সফরকারী ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের রেকর্ডও। তবে মাহমুদউল্লাহ ৪৯ বলে ৬৭ রান করে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছেন।

শুরুর বিপর্যয়টা এনামুল হকের পতনে। আগের ম্যাচে ঝড়ো শুরু করেছিলেন এনামুল। এই ম্যাচে যেন একদম উলটো। ঢুকে গেলেন খোলসে। তার অতি মন্থর ব্যাটিংয়ে শুরুর দিকে রানও উঠল কম। শেষ পর্যন্ত ৩২ বলে ১০ রানের ইনিংস থেমেছে দৃষ্টিকটু আউটে। অল্প গতির জেসন হোল্ডারের বাউন্সার তুলে দেন আকাশে।

দ্বিতীয় উইকেটে আবারও হাল ধরেন তামিমের সঙ্গে হাল ধরেন সাকিব আল হাসান। তাদের ৮১ রানের জুটি থামে সাকিবের আউটে। ৪৪ বলে ৩৭ করা সাকিব ফেরেন অ্যাশল নার্সের বলে বাজে শট খেলে। নার্সের বলে বাজে শট খেলে ফিরেছেন মুশফিকুর রহিমও। ১২ রান করে স্কুপ করতে গিয়ে হয়েছন বোল্ড।

চতুর্থ উইকেট তামিমের সঙ্গে ৪৮ রানের জুটি গড়ে উঠে মাহমুদউল্লাহর। দলের ঠিক ২০০ রানের তামিমের বিদায়ের সময়ও প্রায় ১১ ওভার বাকি ছিল। অনেকটা চমকে দিয়ে ছয় নম্বরে ব্যাট করতে আসেন অধিনায়ক মাশরাফি। দ্রুত রান বাড়ানোর তার এই ফাটকা কাজেও লেগে যায়। ৪ বাউন্ডারি আর এক ছক্কায় ২৫ বলে ৩৬ রান করে রানের চাকা উর্ধ্বমুখি করে দিয়ে যান মাশরাফি। তার রেশ ধরেই শেষটায় ঝড় তুলেন মাহমুদউল্লাহ। ৬৭ রানের ইনিংসে মেরেছেন ৫ চার আর তিন ছক্কা। তবে আরও একবার হতাশ করেছেন সাব্বির রহমান। নানান বিতর্কে জড়িয়ে থাকা এই ব্যাটসম্যান ৯ বলে ১২ রান করে ক্যাচ তুলে দেন আকাশে। 

 

Comments