সন্তানের সঙ্গে ববিতার জন্মদিন

রূপালি পর্দার রাজকীয় অভিনেত্রী ববিতার জন্মদিন আজ (৩০ জুলাই)। দিনটি তিনি পালন করছেন একমাত্র সন্তান অনিকের সঙ্গে। গত সপ্তাহে ববিতা ছুটে গেছেন কানাডায় তার সন্তানের কাছে।
babita
অভিনেত্রী ববিতা। ছবি: শাহরিয়ার কবির হিমেল

রূপালি পর্দার রাজকীয় অভিনেত্রী ববিতার জন্মদিন আজ (৩০ জুলাই)। দিনটি তিনি পালন করছেন একমাত্র সন্তান অনিকের সঙ্গে। গত সপ্তাহে ববিতা ছুটে গেছেন কানাডায় তার সন্তানের কাছে।

অনিক কানাডার ওয়াটার লু ইউনিভার্সিটিতে পড়াশোনা, শিক্ষকতা এবং গবেষণা কর্মে ব্যস্ত। তাই মা গিয়েছেন সন্তানের কাছে। সেখানেই তারা ঈদুল আজহা উদযাপন করবেন একসঙ্গে।

ববিতার আসল নাম ফরিদা আক্তার পপি। ১৯৫৩ সালের ৩০ জুলাই বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা নিজামুদ্দীন আতাউব একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মা বি. জে. আরা ছিলেন একজন চিকিৎসক। তিন বোন ও তিন ভাইয়ের মধ্যে বড়বোন সুচন্দা চলচ্চিত্র অভিনেত্রী, বড়ভাই শহীদুল ইসলাম ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার, মেজভাই ইকবাল ইসলাম বৈমানিক, ছোটবোন গুলশান আখতার চম্পা চলচ্চিত্র অভিনেত্রী এবং ছোটভাই ফেরদৌস ইসলাম বর্তমানে যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে প্রায় দুই শতাধিক ছবিতে অভিনয় করেছেন ববিতা। জহির রায়হান পরিচালিত ‘শেষ পর্যন্ত’ ববিতার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র। তার বিপরীতে নায়ক হিসেবে ছিলেন নায়করাজ রাজ্জাক।

সত্যজিৎ রায় পরিচালিত ‘অশনি সংকেত’ চলচ্চিত্রের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হন ববিতা। অভিনয়ে পরপর তিন বছর টানা জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়ে রেকর্ড করেন তিনি। ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রীয়ভাবে আজীবন সম্মাননা প্রদান করা হয় তাকে।

ববিতা অভিনীত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘বসুন্ধরা’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘নয়নমণি’, ‘সুন্দরী’, ‘অনন্ত প্রেম’, ‘লাঠিয়াল’, ‘এক মুঠো ভাত’, ‘মা’, ‘ফকির মজনু শাহ’, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘রামের সুমতি’, ‘নিশান’, ‘মন্টু আমার নাম’, ‘প্রতিজ্ঞা’, ‘বাগদাদের চোর’, ‘লাভ ইন সিঙ্গাপুর’, ‘চ্যালেঞ্জ’, ‘হাইজ্যাক’, ‘টাকা আনা পাই’, ‘স্বরলিপি’, ‘তিনকন্যা’, ‘লটারী’, ‘শ্বশুরবাড়ি’, ‘মিস লংকা’, ‘জীবন সংসার’, ‘লাইলি মজনু’, ‘দহন’, ‘দিপু নাম্বার টু’, ‘চণ্ডীদাস ও রজকিনী’ ইত্যাদি।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

6h ago