ওয়ানডের আত্মবিশ্বাস দিয়ে টি-টোয়েন্টিও জিতবে বাংলাদেশ

নয় বছর পর বিদেশের মাটিতে কোন সিরিজ জয়। তাই আত্মবিশ্বাসে টইটুম্বুর টাইগাররা। যদিও এর আগেই উইন্ডিজের সঙ্গে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশই হয়েছে বাংলাদেশ। তারপর উপর টি-টোয়েন্টি খেলতেই ভালবাসে ক্যারিবিয়ানরা। কিন্তু তারপরও ওয়ানডে সিরিজ জয়ের আত্মবিশ্বাসের কারণে শক্তিশালী উইন্ডিজের বিপক্ষেও এগিয়ে থাকবেন বলে মনে করেন দলের অধিনায়ক সাকিব আল হাসান।
বাংলাদেশ টি-টুয়েন্টি সিরিজ

নয় বছর পর বিদেশের মাটিতে কোন সিরিজ জয়। তাই আত্মবিশ্বাসে টইটুম্বুর টাইগাররা। যদিও এর আগেই উইন্ডিজের সঙ্গে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। তার উপর টি-টোয়েন্টি খেলতেই ভালবাসে ক্যারিবিয়ানরা। কিন্তু তারপরও ওয়ানডে সিরিজ জয়ের আত্মবিশ্বাসের কারণে শক্তিশালী উইন্ডিজের বিপক্ষে এগিয়ে থাকবেন বলে মনে করেন দলের অধিনায়ক সাকিব আল হাসান।

‘আমরা টি-টুয়েন্টি সিরিজটা নিয়ে বেশ আশাবাদী। এর বড় কারণ হচ্ছে আমরা ওয়ানডে সংস্করণে বেশ ভালো করেছি। দেশের বাইরে নয় বছর পর ওয়ানডে সিরিজ জয় করা আমাদের জন্য বড় অর্জন ছিল। আশা করি এই আত্মবিশ্বাসটা আমাদের টি-টুয়েন্টি সংস্করণেও কাজে আসবে। সবাই ওই আত্মবিশ্বাসটা নিয়েই খেলতে পারবে। ’- ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এমনটাই বলেছেন অধিনায়ক সাকিব।

ওয়ানডের মতো টি-টোয়েন্টিতে এগিয়ে যেতে পারেনি বাংলাদেশ দল। ক্রিকেটের সংক্ষিপ্ত এ সংস্করণে এখনও বলার মতো কোন জয় নেই টাইগারদের। তার উপর টি-টোয়েন্টিতে বরাবরই বিশ্বসেরা উইন্ডিজ। সর্বোচ্চ দুই বার বিশ্বকাপও জিতে নিয়েছে তারা। কিন্তু নয় বছর পর বিদেশের মাটিতে কোন সিরিজ জয়ের আনন্দ নিঃসন্দেহে বাড়তি অনুপ্রেরণা দেবে টাইগারদের।

তবে টি-টোয়েন্টিতে উইন্ডিজের শক্তিমত্তা সম্পর্কে ভালো করেই জানেন সাকিব। জানেন এ সংস্করণে নিজেদের সংগ্রামের কথাও। সমীহ তাদের করছেন তিনি। কিন্তু নিজেদের উপর আস্থা রেখেই সিরিজ জয়ের প্রত্যাশা করছেন বিশ্বের অন্যতম সেরা এ অলরাউন্ডার, ‘যদিও আমরা জানি উইন্ডিজরা শক্তিশালী দল, বিশেষ করে টি-টুয়েন্টিতে। ওদের সবচেয়ে পছন্দের সংস্করণ এটা। আর আমাদের জন্য এই সংস্করণ একটু কঠিন, তারপরও আমি বিশ্বাস করি সেরা ক্রিকেট খেলে সিরিজ জয় করার সামর্থ্য আমাদের আছে।’

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ এ জিতেছে বাংলাদেশ। যে ম্যাচে হেরেছে তারা সেটাতেও ছিলেন একেবারে জয়ের দ্বারপ্রান্তে। স্রেফ দুর্ভাগ্যের কারণে হারতে হয় টাইগারদের। অন্যথায় পেতে পারতো হোয়াইটওয়াশ করার তৃপ্তি। এর আগে দলটির বিপক্ষে ছয় বার মোকাবেলায় দুটি জয় আছে টাইগারদের। তবে এখন সময় অনেক বদলেছে। অনেক পরিণত সাকিবরা। টি-টোয়েন্টির মেজাজটা ধীরে ধীরে বুঝতে শিখেছে দলটি।

এদিকে সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে মাঠে নামার আগে সুখবর পেয়েছে বাংলাদেশ। ইনজুরি থেকে সেরে উঠেছেন দলের সেরা পেসার মুস্তাফিজুর রহমান। দলের সঙ্গে আগের দিন অনুশীলনও করেছেন তিনি। এছাড়াও দলে যোগ দিয়েছেন সৌম্য সরকার ও আরিফুল হকও।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

6h ago