সিয়াটলের আকাশে উড়োজাহাজ আতঙ্ক

যুক্তরাষ্ট্রের সিয়াটলে একটি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান চুরি করে উড্ডয়নের পর ভূপাতিত হয়ে এক বিমান মেকানিকের মৃত্যু হয়েছে। চুরি করা যাত্রীবাহী বিমানটি রক্ষণাবেক্ষণ এলাকায় রাখা ছিল। উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই জনমানবহীন একটি এলাকায় ভূপাতিত হয়ে ঘটনার পরিসমাপ্তি হয়।

যুক্তরাষ্ট্রের সিয়াটলে একটি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান চুরি করে উড্ডয়নের পর ভূপাতিত হয়ে এক মেকানিকের মৃত্যু হয়েছে। চুরি যাওয়া যাত্রীবাহী বিমানটি খালি অবস্থায় রক্ষণাবেক্ষণ এলাকায় রাখা ছিল। উড্ডয়নের দেড় ঘণ্টা পর ওয়াশিংটনে জনমানবহীন একটি এলাকায় ভূপাতিত হয়ে ঘটনার পরিসমাপ্তি হয়।

তদন্তকারীরা বলেছেন, এটি ছিল স্রেফ চুরির ঘটনা। সন্ত্রাসবাদের সঙ্গে এর সম্পর্ক নেই। তবে প্রশিক্ষণবিহীন একজন ব্যক্তি আকাশে বিমানের কসরত দেখানোর ঘটনায় তাজ্জব বনে গেছেন সবাই। এর একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। আর বিমানবন্দর থেকে দিনদুপুরে বিমান চুরি হয়ে যাওয়া নিয়েও উঠছে প্রশ্ন।

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, হোরাইজন এয়ার বিমান সংস্থার টার্বোপ্রপ কিউ ৪০০ বিমানটি চুরি যাওয়ার কথা জানতে পেরে সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীকে খবর দেওয়া হয়। বড় ধরনের নাশকতার আশঙ্কায় নিকটবর্তী একটি বিমান ঘাঁটি থেকে দুটি এফ-১৫এস জঙ্গি বিমানও পাঠানো হয়। তবে বিমানটিকে গুলি করে ভূপাতিত করা হয়নি বলে নিশ্চিত করেছেন তারা।

ঘটনার ভিডিওতে দেখা যাচ্ছে, ৭৬ জন যাত্রী ধারণ ক্ষমতার দুই ইঞ্জিনের বিমানটি অনেকটা খাড়াভাবে ওপরে উঠে আকাশেই ডিগবাজি দেয়, ঠিক যেমনটা দক্ষ ফাইটার বিমানের চালকরা করে থাকেন। প্রায় ৯০ মিনিট আকাশে ঘোরাফেরা করার পর ওয়াশিংটন অঙ্গরাজ্যের জনবিরল কেট্রন আইল্যান্ডে একটি ঘন জঙ্গলে ভূপাতিত হয় বিমানটি। এই ঘটনায় মাটিতে কেউ হতাহত হননি বলে কর্মকর্তার নিশ্চিত করেছেন।

 

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Protesters, cops hold positions after hours of clashes; one feared dead; six wounded by shotgun pellets; Hanif Flyover toll plaza, police box set on fire

9h ago