তবুও আমরা শিখি না

​রাজধানীর বিমানবন্দর সড়কে বাস চাপায় দুজন শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় নিরাপদ সড়কের দাবিটি নতুন করে সামনে এসেছে। ছাত্র আন্দোলনের মুখে গত ৪ আগস্ট ট্রাফিক সপ্তাহ শুরু হলেও ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ও জেব্রা ক্রসিংয়ের তোয়াক্কা না করেই বিপজ্জনকভাবে রাস্তা পারাপার চলছে আগের মতোই।
মাত্র ৫০ গজ দূরেই আন্ডারপাস থাকলেও কারওয়ান বাজারে ঝুঁকি নিয়ে এভাবেই রাস্তা পার হচ্ছে একটি পরিবার। ছবি: তুহীন শুভ্র অধিকারী

রাজধানীর বিমানবন্দর সড়কে বাস চাপায় দুজন শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় নিরাপদ সড়কের দাবিটি নতুন করে সামনে এসেছে। ছাত্র আন্দোলনের মুখে গত ৪ আগস্ট ট্রাফিক সপ্তাহ শুরু হলেও ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ও জেব্রা ক্রসিংয়ের তোয়াক্কা না করেই বিপজ্জনকভাবে রাস্তা পারাপার চলছে আগের মতোই।

রাজধানীর ব্যস্ততম কারওয়ান বাজারে কাজী নজরুল ইসলাম এভিনিউয়ে আজ সোমবার দুপুর ২টা থেকে আড়াইটা পর্যন্ত শুধুমাত্র একটি জায়গা দিয়েই ঝুঁকি নিয়ে প্রায় শতাধিক মানুষকে হাত তুলে রাস্তা পার হতে দেখা গেছে। বাবা-মায়ের সঙ্গে থাকা শিশু থেকে শুরু করে শিক্ষার্থী, যুবক, মধ্যবয়সী চাকরিজীবী, পাশের কাঁচাবাজারের শ্রমিকসহ সব শ্রেণি ও বয়সের মানুষ ডিভাইডারের ছেড়া কাঁটাতারের ফাঁক দিয়ে দিয়ে দৌড়ে রাস্তা পারাপার হচ্ছেন।

ওয়াসা ভবনের সামনে যে জায়গাটি দিয়ে এভাবে পারাপার চলছিল তার মাত্র ৫০ গজ দক্ষিণে একটি আন্ডার পাস ও প্রায় সমান দূরত্বে উত্তর দিকে একটি ফুটওভার ব্রিজ থাকলেও সচেতনতার অভাবে এভাবেই জীবনের ঝুঁকি নিতে দেখা যায় লোকজনকে।

অবৈধভাবে রাস্তা পারাপার বন্ধে গত বছর জুলাই মাসে অভিযান চালিয়েছিল ডিএমপি। শুধুমাত্র বিমানবন্দরের সামনের মোড়েই তখন অন্তত ৬০ জনকে জরিমানা করেছিল ভ্রাম্যমাণ আদালত। বিভিন্ন সময় এ ধরনের ঝটিকা অভিযান চালানো হলেও অবস্থা এক কথায় তথৈবচ। এই দুরঅবস্থা থেকে উত্তরণে কঠোর আইন প্রয়োগের সঙ্গে দরকার মানুষের সাংস্কৃতিক পরিবর্তন।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

8h ago