বঙ্গবন্ধুকে নিয়ে ৩ কাহিনিচিত্র

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের ওপর নির্মিত হয়েছে তিনটি কাহিনিচিত্র। এগুলো হচ্ছে ‘কবি ও কবিতা’, ‘তখন পঁচাত্তর’ এবং ‘জনক ১৯৭৫’।
tokhon pochattor
‘তখন পঁচাত্তর’ কাহিনিচিত্রের একটি দৃশ্যে রাইসুল ইসলাম আসাদ ও রুনা খান। ছবি: সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের ওপর নির্মিত হয়েছে তিনটি কাহিনিচিত্র। এগুলো হচ্ছে ‘কবি ও কবিতা’, ‘তখন পঁচাত্তর’ এবং ‘জনক ১৯৭৫’।

সবগুলোর কাহিনি নেওয়া হয়েছে সহিদ রাহমানের ‘মহামানবের দেশে’-র গল্প থেকে। এর মধ্যে ‘কবি ও কবিতা’-র চিত্রনাট্য লিখেছেন পান্থ শাহরিয়ার। এটি পরিচালনা করেছেন রোকেয়া প্রাচী। এতে অভিনয় করেছেন আহমেদ রুবেল, এসএম মহসীন, লুসি তৃপ্তি গমেজ, শাহাদাৎ হোসেন নিপু এবং একে আজাদ সেতু। এটি আজ (১৫ আগস্ট) রাত ৮টায় চ্যানেল আইয়ে প্রচারিত হবে।

‘তখন পঁচাত্তর’-এর চিত্রনাট্য করেছেন মিরন মহিউদ্দীন। এটি পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। এতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, রুনা খান, এসএম মহসীন, শ্যামল মাওলা, উর্মিলা শ্রবন্তী কর, রাশেদ মামুন অপু, রামিজ রাজু ও হিন্দোল রায়। এটি আজ রাত ৮টায় আরটিভিতে প্রচারিত হবে।

‘জনক ১৯৭৫’-এর চিত্রনাট্য লিখেছেন শাহীন রেজা রাসেল। এর পরিচালনায় রয়েছেন আজাদ কালাম। এতে অভিনয়ে করেছেন তারিক আনাম খান, তমালিকা, আরমান পারভেজ মুরাদ, শ্যামল মাওলা, মিজানুর রহমান ও নাফা। এটি আজ রাত ৯টায় এটিএন বাংলায় প্রচারিত হবে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

9h ago