মমতার হস্তক্ষেপে ফের শুটিং শুরু টালিগঞ্জে

কলকাতার চলচ্চিত্রপল্লী টালিগঞ্জে আজ (২৪ আগস্ট) থেকে ফের শুটিং শুরু হয়েছে। গত ১৮ আগস্ট থেকে মেগা-সিরিয়ালের শিল্পী-কলাকুশলী ও টেকনিশিয়ানরা প্রযোজকদের কাছে তাদের পাওনা বকেয়া টাকার দাবিসহ পাঁচ-দফা দাবিতে শুটিং বন্ধ রেখেছিলেন।
Taliganj
২৩ আগস্ট সন্ধ্যায় টালিগঞ্জের বিবাদমান সবপক্ষের সঙ্গে ইতিবাচক বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: স্টার

কলকাতার চলচ্চিত্রপল্লী টালিগঞ্জে আজ (২৪ আগস্ট) থেকে ফের শুটিং শুরু হয়েছে। গত ১৮ আগস্ট থেকে মেগা-সিরিয়ালের শিল্পী-কলাকুশলী ও টেকনিশিয়ানরা প্রযোজকদের কাছে তাদের পাওনা বকেয়া টাকার দাবিসহ পাঁচ-দফা দাবিতে শুটিং বন্ধ রেখেছিলেন।

শিল্পীদের সংগঠন আর্টিস্ট ফোরাম ও ফেডারেশন এবং প্রযোজকদের সংগঠন ডব্লিউএটিপির মধ্যে বিবদমান এই সমস্যা মেটাতে শেষ পর্যন্ত গত ২৩ আগস্ট পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ করেন এবং আপাতত টালি সমস্যার সমাধান সূত্রও বের করে দিয়েছেন।

টানা পাঁচদিন শুটিং বন্ধ থাকায় কলকাতার টেলিভিশন চ্যানেলগুলোতে চলা ধারাবাহিক নাটকে নতুন পর্ব সম্প্রচার এখনও বন্ধ রয়েছে। আজ থেকে নিয়মিত শুটিং চললেও আগামী সোম কিংবা মঙ্গলবার থেকে শুরু হতে পারে নতুন পর্বের সম্প্রচার।

টেলিভিশন চ্যানেলে বর্তমানে শতাধিক মেগা সিরিয়াল চলছে। এর সঙ্গে কমপক্ষে এক হাজার শিল্পী-কলাকুশলী সরাসরি জড়িত। আর পরোক্ষ হিসাবে সংখ্যাটা প্রায় তিনগুণ হয়ে যাবে।

শিল্পীদের এমন প্রতিবাদ কর্মসূচীর কারণে এই শিল্পে গত কয়েকদিনে কোটি কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছে টেলিভিশন চ্যানেল কর্তৃপক্ষ এবং প্রযোজকরাও। শিল্পীরাও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। সবচেয়ে বড় ধাক্কা লেগেছে যারা দুপুর থেকে নিয়মিত টেলিভিশনের সামনে বসে পড়েন মেগা-সিরিয়াল দেখতে। দুই বাংলার সেই দর্শক সংখ্যাটা কয়েক কোটি ছাড়িয়ে যাবে।

শুধু স্যাটেলাইট চ্যানেলে নয়, এখন প্রত্যেক মেগা-সিরিয়ালের ওয়েব ব্রডকাস্টও চলে। ইউটিউব থেকেও বড় একটি উপার্জন আসে সংশ্লিষ্টদের। ফলত একটি চরম জটিল পরিস্থিতির দিকে যাচ্ছিল টালিগঞ্জের শিল্পী বনাব প্রযোজকদের এমন লড়াই।

গোটা পরিস্থিতি বুঝেই গত ২৩ আগস্ট বিকাল চারটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত প্রায় দেড় ঘণ্টা রাজ্য সরকারের সচিবালয় নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রসেনজিৎ ছাড়াও বেশ কয়েকজন অভিনেতা-অভিনেত্রী উপস্থিত ছিলেন। প্রযোজকদের অনেকের মধ্যে ছিলেন শ্রীকান্ত মেহতার মতো ব্যক্তিও।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠক শেষে সাংবাদিকদের বলেছেন, টেলিভিশন শিল্পকে আমরা সবাই ভালবাসি। দেশ-বিদেশের মানুষ আমাদের মেগা-সিরিয়াল দেখেন। তাদের কথা ভাবতে হবে। সবপক্ষ আমার সঙ্গে কথা বলেছেন। সবাই শুক্রবার থেকে যে যার কাজ করার কথা বলেছেন।

মমতা আরও বলেন, “দর্শকরা চুটিয়ে সিরিয়ার দেখুন। সিরিয়াল বন্ধ রয়েছে। আমিও নিয়মিত সিরিয়াল দেখি। আমার ভালো লাগছে না।”

জয়েন্ট কনসিলিয়েশন নামের একটি কমিটি গড়ে দেওয়া হলো। এই কমিটির মুখ্য উপদেষ্টা থাকছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, চেয়ারম্যান থাকছেন টেলি একাডেমির প্রধান অরূপ বিশ্বাস এবং ভাইস চেয়ারম্যান শ্রীকান্ত মেহতা- মুখ্যমন্ত্রী এই ঘোষণাও করেন সেখানে।

পরবর্তীতে কমিটির সদস্যদের তালিকা প্রকাশ করা হয়। যেখানে দেখা যাচ্ছে অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় যেমন আছেন তেমনি আছেন লেখিকা লীনা গঙ্গোপাধ্যায়। স্টার জলসা, কালারস বাংলা, জি বাংলার প্রতিনিধিরাও রয়েছেন কমিটিতে।

সরকারি সূত্র বলছে, আগামী ১৫ দিনের মধ্যে এই কমিটি সবপক্ষের সঙ্গে বসে চূড়ান্ত একটা সিদ্ধান্ত দেবেন এবং সেই সিদ্ধান্ত সরকারিভাবে ঘোষণা করা হবে।

সঙ্কট সাবধান হওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানিয়েছেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় থেকে ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসও।

Comments

The Daily Star  | English

Don’t be complacent over US sanctions on Aziz, Fakhrul warns party men

BNP Secretary General Mirza Fakhrul Islam Alamgir today cautioned opposition leaders and activists against complacency regarding US sanctions on former Army Chief General Aziz Ahmed

17m ago