ট্রাম্পের নিষেধে উত্তর কোরিয়া যাচ্ছেন না পম্পেও

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার পূর্ব নির্ধারিত উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন না। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে সেখানে যেতে নিষেধ করেছেন। ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে দুই দেশের শীর্ষ পর্যায়ে বৈঠকের পরও বিষয়টি নিয়ে অচলাবস্থা তৈরি হলো।
যুক্ত্ররাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার পূর্ব নির্ধারিত উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন না। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে সেখানে যেতে নিষেধ করেছেন।

ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে সিঙ্গাপুরে দুই দেশের শীর্ষ পর্যায়ে বৈঠকের পরও বিষয়টি নিয়ে অচলাবস্থা তৈরি হলো।

রয়টার্সের খবরে বলা হয়, ডোনাল্ড ট্রাম্প টুইট করে বলেছেন, পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচি বন্ধের ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি হয়নি। তার আরও অভিযোগ, উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ করণের পথে থেকে ফিরিয়ে আনতে চীন যথেষ্ট চাপ তৈরি করেনি। যুক্তরাষ্ট্রের ও চীনের মধ্যে বাণিজ্য উত্তেজনা থাকায় এমনটা হয়নি বলেও তিনি মনে করছেন।

কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত রাখতে এর আগে বহু জল্পনা কল্পনার পর গত জুনের ১২ তারিখে সিঙ্গাপুরে বৈঠকে মিলিত হয়েছিলেন ট্রাম্প ও কিম জং উন। বৈঠকের পর ট্রাম্প নিজেও বলেছিলেন, উত্তর কোরিয়া আর পারমাণবিক হুমকি নয়।

তবে এর পর থেকে খবর এসেছে, উত্তর কোরিয়া পারমাণবিক কর্মসূচি বন্ধে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না। সর্বশেষ কিছু দিন আগে নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে অভিযোগ করে বলেছেন উত্তর কোরিয়া নতুন আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরি করছে বলে তারা ধারণা করছেন।

একই ধরনের বক্তব্য এসেছে জাতিসংঘের পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) দিক থেকেও। সংস্থাটি বলেছে, উত্তর কোরিয়া তার পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

Comments