সংগীত

নজরুলসংগীতের ২টি অনলাইন সিডি প্রকাশ করলেন মাসুদা আনাম কল্পনা

৪২তম নজরুল মৃত্যুবার্ষিকী উপলক্ষে এবারও নজরুলসংগীতশিল্পী মাসুদা আনাম কল্পনা দুটি নতুন অ্যালবাম অনলাইনে প্রকাশ করে কবির প্রতি তাঁর গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। সিডিগুলো হলো- ‘আমার হৃদয় শামাদানে’ (দশম খণ্ড) এবং ‘এসো চিরজনমের সাথী’ (একাদশ খণ্ড)।
Aamar Hriday Shamadane

৪২তম নজরুল মৃত্যুবার্ষিকী উপলক্ষে এবারও নজরুলসংগীতশিল্পী মাসুদা আনাম কল্পনা দুটি নতুন অ্যালবাম অনলাইনে প্রকাশ করে কবির প্রতি তাঁর গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। সিডিগুলো হলো- ‘আমার হৃদয় শামাদানে’ (দশম খণ্ড) এবং ‘এসো চিরজনমের সাথী’ (একাদশ খণ্ড)।

সিডিগুলো কল্পনার নিজস্ব ওয়েবপেজ www.kalponaanam.com-এ গত ২৭ আগস্ট থেকে পাওয়া যাচ্ছে।

এর আগে বেঙ্গল ফাউন্ডেশন, লেজার ভিশন এবং কলকাতার পিএন্ডএম থেকে কল্পনার নজরুলসংগীতের পাঁচটি একক এবং খায়রুল আনাম শাকিলের সাথে একটি দ্বৈত অ্যালবাম বেরিয়েছিল।

পরে কল্পনা নজরুলের বিভিন্ন আদি রেকর্ড এবং স্বরলিপি থেকে নানা ধরনের অপ্রচলিত গান কণ্ঠে তুলে সিরিজ আকারে নিয়মিত সিডি বের করছেন। গত বছর পর্যন্ত সেই সিরিজের ছয়টি খণ্ড বের হয়েছে।

এবারের নজরুল জন্মবার্ষিক উপলক্ষে তিনটি সিডি বের হওয়ায় সিরিজের নবম খণ্ড পর্যন্ত গত মে মাসে প্রকাশিত হয়। নতুন দুটি সিডি প্রকাশের মাধ্যমে কল্পনার নিজস্ব সিরিজের ১১টি সিডি প্রকাশিত হলো।

Eso Chirojonomer Sathi

নতুন সিডিগুলোতে প্রকাশিত গানগুলো সম্পর্কে কল্পনা বলেন, “এখানে বেশ কিছু অপ্রচলিত গানের পাশাপাশি কিছু কৌতুহলোদ্দীপক গানও রয়েছে। যেমন, ‘আজকে গানের বান এসেছে’ গানটি ষাট-সত্তর দশকে একটি প্রচলিত সুরে গাওয়া হতো যার কোনো সূত্র পাওয়া যায়নি বলে পরে সেই সুরটি আর গ্রহণযোগ্য বলে পরিগণিত হয়নি। কিন্তু, অতি সম্প্রতি এই গানের একটি আদি স্বরলিপি পাওয়া গেছে যার সুরটি সেই প্রচলিত সুরটির সাথে একেবারেই মিলে যায়। তেমনি ‘অঝোর ধারায় বর্ষা ঝরে’ বা ‘এলো ওই বনান্তে পাগল বসন্ত’ ইত্যাদি গানগুলো আদি সুরে গেয়েছি যে গানগুলোর প্রচলিত সুর নিয়ে এখনো অনেক বিভ্রান্তি রয়েছে।”

“একদিকে যেমন নজরুলের বহু গানের সুর ও বাণীর শুদ্ধতা নিয়ে বিভ্রান্তি রয়েছে, তেমনি নজরুলের এমন বহু গান রয়েছে যার একাধিক সুর নজরুল সজ্ঞানে থাকা অবস্থায় রেকর্ড বা স্বরলিপি করা হয়েছিল। সেরকম কিছু সুরান্তরকৃত গানও আমার এবারের আলবামগুলোতে রয়েছে। যেমন, ‘এসো চিরজনমের সাথী’, ‘বনের তাপস কুমারী আমিগো’, ‘নদীর স্রোতে মালার কুসুম’ ইত্যাদি। ‘সদা মন চাহে মদিনা যাবো’ গানটি আরেকটি অনবদ্য ইসলামী গান কীর্তনের সুরে, সেই গানটিও আমি এবারের অ্যালবামে রেখেছি,” যোগ করেন এই বিশিষ্ট নজরুলসংগীতশিল্পী।

Comments

The Daily Star  | English

Iranian Red Crescent says bodies recovered from Raisi helicopter crash site

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

4h ago