খাল কেটে কাতারকে দ্বীপ বানিয়ে ফেলতে চায় সৌদি আরব

প্রতিবেশী কাতারকে নিজেদের ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করতে খাল কাটার পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে সৌদি আরব। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে উপদ্বীপ থেকে বিচ্ছিন্ন একটি দ্বীপে পরিণত হবে কাতার।
কাতারের রাজধানী দোহার কূটনৈতিক এলাকা। ছবি: রয়টার্স

প্রতিবেশী কাতারকে নিজেদের ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করতে খাল কাটার পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে সৌদি আরব। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে উপদ্বীপ থেকে বিচ্ছিন্ন একটি দ্বীপে পরিণত হবে কাতার।

এএফপির খবরে জানানো হয়, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একজন জ্যেষ্ঠ উপদেষ্টা সৌদ আল-কাহতানি টুইটারে লিখেছেন, ‘সালওয়া দ্বীপ’ প্রকল্পের বিস্তারিত জানার অপেক্ষায় ব্যাকুল হয়ে আছি। মহৎ ও ঐতিহাসিক এই উদ্যোগ বাস্তবায়িত হলে এই অঞ্চলের ভূগোল বদলে যাবে।’

আঞ্চলিক রাজনীতির বিভিন্ন ইস্যুতে গত প্রায় ১৪ মাস ধরে সৌদি আরবের রোষানলের মধ্যে রয়েছে কাতার। ক্ষুদ্র আয়তনের এই দেশটিকে কূটনৈতিকভাবে একঘরে করার জন্য বেশ কিছু ব্যবস্থা নিলেও এবার খাল কেটে বিচ্ছিন্ন করার মত অভিনব উদ্যোগ নিতে চলেছে মধ্যপ্রাচ্যের শক্তিধর সৌদি আরব।

প্রস্তাবিত এই খালের বিবরণ সম্পর্কে ব্রিটিশ গণমাধ্যম টেলিগ্রাফ জানিয়েছে, সৌদি আরব ও কাতারের মধ্যে সীমান্তের দৈর্ঘ্য ৩৭ মাইল। ৬৫০ ফুট চওড়া এই খালটি সৌদি আরবের ভূখণ্ডের ভেতরেই খনন করা হবে। পুরো প্রকল্পে ব্যয় হবে ৫৮০ মিলিয়ন পাউন্ড।

লাল দাগ চিহ্নিত এলাকায় খাল কেটে কাতারকে নিজেদের ভূখণ্ড থেকে বিচ্চিন্ন করে ফেলতে চায় সৌদি আরব

কাতারের ওপর চাপ তৈরি করার জন্য ২০১৭ সালের জুন মাসে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরকে দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে বাধ্য করে সৌদি আরব। ইরানের সঙ্গে ঘনিষ্ঠ দেশটির বিরুদ্ধে সৌদি আরবের অভিযোগ, বিশ্বজুড়ে সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে তারা। এই কাজে আল জাজিরা টেলিভিশন চ্যানেলকে ব্যবহার করছে। তবে শুরু থেকেই সব অভিযোগ অস্বীকার করে আসছে দেশটি।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago