জয়ার ‘এক যে ছিল রাজা’ আসছে ১২ অক্টোবর

জয়া আহসান ও যিশু সেনগুপ্ত অভিনীত ‘এক যে ছিল রাজা’ মুক্তি পাচ্ছে ১২ অক্টোবর। ছবিটি অবিভক্ত ভারত তথা এখনকার বাংলাদেশের গাজীপুর এলাকার ভাওয়াল রাজার জীবন নিয়ে সত্য ঘটনার ওপর নির্মাণ করেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।
Ek Je Chhilo Raja
১০ সেপ্টেম্বর ২০১৮, ‘এক যে ছিল রাজা’ চলচ্চিত্রের টিজার ও ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে শিল্পী-কলাকুশলীরা। ছবি: স্টার

জয়া আহসান ও যিশু সেনগুপ্ত অভিনীত ‘এক যে ছিল রাজা’ মুক্তি পাচ্ছে ১২ অক্টোবর। ছবিটি অবিভক্ত ভারত তথা এখনকার বাংলাদেশের গাজীপুর এলাকার ভাওয়াল রাজার জীবন নিয়ে সত্য ঘটনার ওপর নির্মাণ করেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

ছবিটিতে বাদী-বিবাদীর দুজন আইনজীবীর ভুমিকায় অভিনয় করেছেন প্রখ্যাত অভিনেত্রী অপর্ণা সেন ও সংগীতশিল্পী অঞ্জন দত্ত।

মুক্তির আগে ছবির টিজার ও ট্রেলার প্রকাশ করেছে ছবির প্রযোজনা সংস্থা এসভিএফ। গতকাল (১০ সেপ্টেম্বর) কলকাতার ১১২ রিপন স্ট্রিটের ঐতিহাসিক ভাওয়াল রাজার বাড়িতেই সাড়ম্বর এই আয়োজন ছিল।

আর ওই আয়োজন যেন তারার মেলায় পরিণত হয়। কেননা, সেখানে ছবিটির কলাকুশলী থেকে ক্রু সদস্য সবাই উপস্থিত ছিলেন। ছবির টিজার-ট্রেলার উন্মোচনের এই আয়োজনের জন্য ঢাকা থেকে উড়ে আসেন জয়া আহসান।

এই ছবির সঙ্গে তার অনেক আবেগ জড়িয়ে আছে। কেননা, ছবিটিতে তিনি শুধু একজন অভিনেত্রীই ছিলেন না বরং গাজীপুর, পূবাইল কিংবা ভাওয়াল গড়ের বহু এলাকায় ঘুরে সেই এলাকার নানা তথ্য তুলে এনেছিলেন জয়া।

তাই ছবির ট্রেলার উন্মোচন অনুষ্ঠানের এক ফাঁকে দ্য ডেইলি স্টারকে জয়া আহসান বললেন, “আমার কাছে এটি শুধু একটি ঐতিহাসিক প্রেক্ষাপটের ছবি নয়। এর সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের নামও। এমনকি, এই ছবিতে আমি আমার স্থানীয় ভাষায় কথা বলতে পেরেছি।”

ছবির নির্মাতা সৃজিত মুখোপাধ্যায় বললেন, “ছবির পরিকল্পনার পর প্রথম আমি জয়াকেই জানিয়েছিলাম। ওর কাছে আমি এতো সাহায্য পেয়েছি তা বলে বোঝানো যাবে না। জয়া এই ছবিতে শুধু একজন অভিনেত্রীই নন, তিনি আমার ক্রু-মেম্বারও।”

ভাওয়ালের রাজার চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা যিশু সেনগুপ্ত। তিনি জানালেন, প্রায় তিন ঘণ্টা ধরে তার মেকআপ নিতে হয়েছে। কোনও কষ্ট হয়নি। এই রকম একটা চরিত্রে অভিনয় করতে পারাটাও ভাগ্যের। আর সহ শিল্পী জয়া আহসানের প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, “ও কী মানের অভিনেত্রী সেটা ইতিমধ্যে বাংলা সিনেমার দর্শকরা বুঝে গিয়েছেন।”

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfill commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

1h ago