খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিতে বিএনপির প্রতীকী অনশন

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তির দাবিতে দুই ঘণ্টা প্রতীকী অনশন পালন করেছেন দলটির নেতাকর্মীরা।
খালদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তির দাবিতে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে অনশনে বিএনপির নেতা-কর্মীরা। ছবি: মোহাম্মদ আল মাসুম মোল্লা

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তির দাবিতে দুই ঘণ্টা প্রতীকী অনশন পালন করেছেন দলটির নেতাকর্মীরা।

আজ ঢাকায় ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউশনের সামনে সকাল ১০টায় এই অনশন শুরু হয়। বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ ও দলের বিভিন্ন সহযোগী সংগঠনের কয়েকশো নেতাকর্মী এই কর্মসূচিতে অংশ নেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এখানে বক্তব্য দেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত ৭ সেপ্টেম্বর রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলেছিলেন, ‘সরকার খালেদা জিয়াকে অবৈধভাবে কারাগারে আটকে রেখে হত্যা করতে চায়।’ তিনি বলেন, পরিবারের সদস্যরা গতকাল ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন। তারা জানিয়েছেন যে দল প্রধানের বাম হাত ও পা অবশ হয়ে গেছে।

ফখরুল এই অভিযোগ তোলার দুই দিন পর ৯ সেপ্টেম্বর দলটির নেতাদের সঙ্গে সাক্ষাৎ শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, বিএনপির পক্ষ থেকে আবেদনের প্রেক্ষিতে খালেদা জিয়ার চিকিৎসার জন্য সরকার মেডিকেল বোর্ড গঠন করবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জেলখানায় নিয়মিত খালেদার স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এরপরও, বিএনপি নেতাদের আবেদনের প্রেক্ষিতে আমরা তার জন্যে একটি মেডিকেল বোর্ড গঠন করে দিবো।’

বিএনপির দাবি, খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত করতে তাকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে ভর্তি করতে হবে। কিন্তু প্রত্যেক ক্ষেত্রেই জেল কোড অনুযায়ী তাকে সরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়ার কথা বলেছে সরকার।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের রায় ঘোষণার পর গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে রয়েছেন খালেদা জিয়া। তার বিরুদ্ধে আরও ৩৭ টি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে কুমিল্লায় দুটি ও ঢাকায় একটি মামলা বাদে সব মামলায় তার জামিন হয়েছে।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

6h ago