মালদ্বীপে নির্বাচন: চীনপন্থী প্রার্থীর পরাজয়, ভারতপন্থীর জয়

মালদ্বীপে উত্তেজনাপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলের প্রার্থী ইবরাহিম মোহাম্মদ সোলি বিজয়ী হয়েছেন। আজ সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে টুইট করে তার জয়ী হবার খবরটি জানানো হয়েছে।
নির্বাচনী প্রচারণার সময় সমর্থকদের সঙ্গে মালদ্বীপের বিরোধী জোটের নেতা ইবরাহিম মোহাম্মদ সলিহ। ছবি: রয়টার্স

মালদ্বীপে উত্তেজনাপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলের প্রার্থী ইবরাহিম মোহাম্মদ সলিহ বিজয়ী হয়েছেন। আজ সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে টুইট করে তার জয়ী হবার খবরটি জানানো হয়েছে।

টুইটে বলা হয়, নির্বাচন কমিশন থেকে পাওয়া বেসরকারি ফলাফলে জানানো হয় রোববারের নির্বাচনে বিরোধী দলের মোহাম্মদ সলিহ পূর্বতন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের চেয়ে ১৬.৭ শতাংশ বেশি ভোট পেয়েছেন।

নির্বাচনের ফলাফল মেনে নেওয়ার জন্য আব্দুল্লাহ ইয়ামিনের প্রতি আহ্বান জানিয়েছেন মোহাম্মদ সলিহ। রাজধানী মালেতে সাংবাদিকদের তিনি বলেন, ‘বিষয়টি খুবই স্পষ্ট। মালদ্বীপের জনগণ পরিবর্তন, ন্যায়বিচার ও শান্তি চায়।’ তার সমর্থকরা ইতিমধ্যে মালদ্বীপজুড়ে বিজয় উদযাপন শুরু করেছেন। তবে আব্দুল্লাহ ইয়ামিন আনুষ্ঠানিকভাবে এখনো প্রতিক্রিয়া জানাননি।

নির্বাচনকে কেন্দ্র করে শুরু থেকেই উত্তেজনা ছিল ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটিতে। তবে চীনপন্থী হিসেবে পরিচিতি পাওয়া আব্দুল্লাহ ইয়ামিন এত বড় ব্যবধানে পরাজিত হবেন তা অনেকেই অনুমান করতে পারেননি। ধারণা করা হচ্ছিল ভোটের ফলাফলে শেষ পর্যন্ত আরেক মেয়াদে প্রেসিডেন্ট পদ আঁকড়ে রাখতে সমর্থ হবেন তিনি। দেশে বিরোধী মত দমন ও ভোটে কারচুপির অভিযোগও তোলা হচ্ছিল ইয়ামিনের সরকারের বিরুদ্ধে।

মোহাম্মদ সলিহর বিজয়ে তাকে অভিনন্দন জানিয়েছে ভারত সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, নির্বাচনের ফলাফলে গণতন্ত্র ও আইনের শাসনের প্রতি মালদ্বীপের প্রতিশ্রুতি প্রতিফলিত হয়েছে।’

Comments