মেসি-রোনালদো কে কাকে ভোট দিলেন?

সেই ২০০৭ সালে ফিফার বর্ষসেরা পুরষ্কার জিতেছিলেন ব্রাজিলিয়ান তারকা কাকা। এরপর থেকে শুরু হয় ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসির যুগ। তবে এ দুই তারকার সাম্রাজ্যের অবসান ঘটিয়ে আগের দিন গত মৌসুমের বর্ষসেরা তারকার পুরষ্কার জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ।
messi ronaldo
ফাইল ছবি

সেই ২০০৭ সালে ফিফার বর্ষসেরা পুরষ্কার জিতেছিলেন ব্রাজিলিয়ান তারকা কাকা। এরপর থেকে শুরু হয় ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসির যুগ। তবে এ দুই তারকার সাম্রাজ্যের অবসান ঘটিয়ে আগের দিন গত মৌসুমের বর্ষসেরা তারকার পুরষ্কার জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ।

সোমবার লন্ডনে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে হয়ে গেল ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’। সারা বিশ্বের ফিফার সব সদস্য দেশের কোচ, অধিনায়ক এবং গণমাধ্যম হতে একজন করে সাংবাদিক ভোট দিয়েছেন বর্ষসেরা নির্বাচনে। অনুষ্ঠানে ছিলেন না ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। তবে এ দুই তারকা কাকে ভোট দিয়েছেন তা প্রকাশ করা হয়েছে ফিফার ওয়েবসাইটে। যেখানে মেসির সেরা তালিকায় রোনালদো থাকলেও রোনালদোর তালিকায় ছিলেন না মেসি।

বিশ্বকাপে গ্রুপপর্বে ক্রোয়েশিয়ার কাছে হার, তারপর উপর আবার খেলেন চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবে। তারপরও মদ্রিচকেই পছন্দের প্রথমে রেখেছেন মেসি। তার দ্বিতীয় সেরা পছন্দ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বিদায় করার অন্যতম কারিগর ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। তিন নম্বর সেরা হিসেবে আর্জেন্টাইন অধিনায়ক ভোট দিয়েছেন রোনালদোকে।

বিস্ময়করভাবে নিজের সেরা তিনে কোনো বার্সেলোনা খেলোয়াড়কে রাখেননি মেসি। সেখানে রোনালদোর সেরা তালিকায় ঠাই পেয়েছে দুই জন সাবেক সতীর্থ। তার প্রথম পছন্দ রিয়ালের ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে। দ্বিতীয় সেরার তালিকায় রেখেছেন পুরস্কারজয়ী মদ্রিচকে। আর তিন নম্বর সেরা ভোট দিয়েছেন রিয়ালের নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাতলেটিকো মাদ্রিদের ফরাসি তারকা অ্যান্থনিও গ্রিজম্যানকে।

রোনালদো না দিলেও তার সাবেক ক্লাব সতীর্থ ও স্পেনের অধিনায়ক সের্জিও রামোসের সেরা তালিকার তিন নম্বরে আছেন মেসি। তবে তার প্রথম পছন্দ মদ্রিচ। দ্বিতীয় ভোটটি দিয়েছেন রোনালদোকে। আর মেসি ভোট দিলেও মদ্রিচ ভোট দেননি আর্জেন্টাইন অধিনায়ককে। ক্রোয়েশিয়ান অধিনায়কের প্রথম পছন্দ মাদ্রিদ সতীর্থ রাফায়েল ভারানে। দ্বিতীয় সেরার ভোট দিয়েছেন সাবেক সতীর্থ রোনালদোকে। আর তিন নম্বর ভোটটি দিয়েছেন বিশ্বকাপ ফাইনালে তাদের হারানোর অন্যতম ভূমিকা রাখা গ্রিজম্যানকে।

নিজেকে মেসি-রোনালদোর সমকক্ষ গ্রিজম্যান শুধু মাত্র ক্লাব সতীর্থ ও উরুগুয়ের অধিনায়ক ডিয়েগো গডিনের সেরা তালিকায় ছিলেন। নিজ দেশের অধিনায়ক হুগো লরিসের সেরা তালিকায় ছিলেন ভারানে। দুই নম্বরে গ্রিজম্যান।

এদিকে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কোলানি সেরা হিসেবে ভোট দিয়েছেন মেসিকে। কিন্তু ব্রাজিলিয়ান কোচ তিতের তালিকায় নেই নেইমার। তার প্রথম পছন্দ মদ্রিচ। দ্বিতীয় মোহাম্মদ সালাহ এবং তৃতীয় ভোট দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদোকে।

বাংলাদেশের তিনটি ভোটের দুটিই গিয়েছে রোনালদোর বাক্সে। কোচ জেমি ডের প্রথম পছন্দ রোনালদো। দ্বিতীয় ভোট কিলিয়ান এমবাপে এবং তৃতীয় ভোট দিয়েছেন অ্যান্থনিও গ্রিজম্যানকে। অধিনায়ক জামাল ভূঁইয়াও প্রথম ভোটটি দিয়েছেন রোনালদোকে। তবে তার দ্বিতীয় ভোটটি পেয়েছেন লিওনেল মেসি। আর তৃতীয় ভোট দিয়েছেন পুরস্কার বিজয়ী মদ্রিচকে। তবে সাংবাদিক রায়হান মাহমুদ প্রথম ভোটটি দিয়েছেন লুকা মদ্রিচকে। দ্বিতীয় গ্রিজম্যান ও তৃতীয় ভোট দিয়েছে এমবাপেকে।

Comments

The Daily Star  | English

One dead as Singapore Airlines flight hit by turbulence

 A Singapore Airlines SIAL.SI flight from London made an emergency landing in Bangkok on Tuesday due to severe turbulence, officials said, with one passenger on board dead and local media reporting multiple injuries.

2h ago