ঐক্য প্রক্রিয়া সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র: ১৪ দল

ড. কামাল হোসেন এবং বদরুদ্দোজা চৌধুরীর ঐক্য প্রক্রিয়াকে সরকারবিরোধী ষড়যন্ত্র হিসেবে দেখছে ক্ষমতাসীন ১৪ দলের জোট।
14 party alliance
২৯ সেপ্টেম্বর ২০১৮, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ক্ষমতাসীন ১৪ দলের মহাজোট রাজধানীর মহানগর নাট্য মঞ্চে একটি সভার আয়োজন করে। ছবি: পলাশ খান

ড. কামাল হোসেন এবং বদরুদ্দোজা চৌধুরীর ঐক্য প্রক্রিয়াকে সরকারবিরোধী ষড়যন্ত্র হিসেবে দেখছে ক্ষমতাসীন ১৪ দলের জোট।

এছাড়াও, আগামী অক্টোবরে বিএনপি এবং ঐক্য প্রক্রিয়ার কর্মসূচীকে প্রতিরোধ করতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের জোট ঢাকা এবং অন্য তিন জেলায় সমাবেশ করবে বলে জানিয়েছে।

জোটের নেতারা এই ঐক্য প্রক্রিয়াকে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র হিসেবে অভিহিত করেছেন। জোটের আহ্বায়ক এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম গতকাল (২৯ সেপ্টেম্বর) বলেন, ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের প্রাক্কালে মাঠ গরম করতে আগামী ৯ অক্টোবর থেকে সভা-সমাবেশ শুরু হবে।

রাজধানীর মহানগর নাট্য মঞ্চে জোট কর্মীদের এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমরা শুনেছি যে তারা (বিএনপি, জাতীয় ঐক্য প্রক্রিয়া এবং যুক্তফ্রন্ট) অক্টোবরে মাঠে নামবে। তাদের সেই অক্টোবর কখনোই আসবে না।”

অক্টোবরে রাজধানীতে জোটের পক্ষ থেকে একটি মহাসমাবেশের আয়োজন করা হবে বলেও জানান তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি নিয়ে পরে এর তারিখ ঘোষণা করা হবে। এছাড়াও, আগামী ৯ অক্টোবর রাজশাহী, ১০ অক্টোবর নাটোর এবং ১৩ অক্টোবর খুলনাতে সমাবেশের আয়োজন করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

সারাদেশেও একই ধরনের সমাবেশের আয়োজন করা হবে- যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী।

গত ২২ সেপ্টেম্বর ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্য প্রক্রিয়া মহানগর নাট্য মঞ্চে একটি নাগরিক সভার আয়োজন করে। তাতে যুক্তফ্রন্ট প্রধান অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীসহ বিএনপির বেশ কয়েকজন শীর্ষ নেতা উপস্থিত ছিলেন। অন্যান্য রাজনৈতিক দলের নেতারাও সেখানে যোগ দিয়েছিলেন।

সেসময় ড. কামাল নির্বাচনকালীন নির্দলীয় সরকার গঠনের দাবিসহ তিন দফা দাবি পেশ করেন। সেসব দাবি পূরণের জন্যে তিনি সময়ও বেঁধে দেন যা আজকে (৩০ সেপ্টেম্বর) শেষ হতে যাচ্ছে।

জাতীয় ঐক্য প্রক্রিয়া ১ অক্টোবর থেকে দেশের বিভিন্ন স্থানে সমাবেশ আয়োজনের ঘোষণা দিয়েছে।

সেই নাগরিক সভায় যোগ দেওয়া নেতারা একটি অবাধ, সুষ্ঠু নির্বাচনের দাবি জানান যেখানে সব দলই অংশগ্রহণ করতে পারবে।

গতকাল আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের নেতারা ড. কামাল ও বি চৌধুরীর জাতীয় ঐক্য প্রচেষ্টার নিন্দা করেন। নাসিম বলেন, শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু হয়েছে।

তিনি দল ও জোটের নেতা-কর্মীদের প্রয়োজনে ঘর ছাড়ার প্রস্তুতি নিতে বলেছেন।

শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু বলেন, দল হিসেবে বিএনপি যখন ডুবতে বসেছে তখন জোট গঠনের মাধ্যমে তারা টিকে থাকার চেষ্টা করছে।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, দেশের স্বাধীনতাকে ক্ষতিগ্রস্ত করার জন্যে নতুন জোট গঠন করা হচ্ছে।

রাশেদ খান মেনন, আনোয়ার হোসেন মঞ্জু, শরীফ নূরুল আম্বিয়া, দিলীপ বড়ুয়া এবং নজিবুল বাশারসহ ১৪ দলের অন্যান্য নেতারাও বক্তৃতা রাখেন।

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfill commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

44m ago