রায় প্রত্যাখ্যান করে কর্মসূচি ঘোষণা বিএনপির

২১ আগস্টের গ্রেনেড হামলার মামলায় রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। রায়ের প্রতিবাদে আগামীকাল থেকেই সপ্তাহব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে দলটি।
mirza fakhrul islam alamgir
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

২১ আগস্টের গ্রেনেড হামলার মামলায় রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। রায়ের প্রতিবাদে আগামীকাল থেকেই সপ্তাহব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে দলটি।

গ্রেনেড হামলার পরিকল্পনাকারী হিসেবে আদালত আজ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিয়েছেন। এছাড়াও বিএনপি সরকারের সাবেক প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়। মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ও বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্তদের মধ্যে দলটির আরও বেশ কয়েকজন নেতা রয়েছেন।

রায় ঘোষণার পর প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর একে ‘রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ ও ‘আওয়ামী লীগের প্রতিহিংসার নগ্ন বহিঃপ্রকাশ’ বলে আখ্যা দেন। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এই রায় আমরা প্রত্যাখ্যান করছি’। তিনি আরও বলেন, বিচার ব্যবস্থাকে ব্যবহার করে সরকারের প্রতিহিংসা চরিতার্থ করার এটি আরেকটি উদাহরণ।

রায়ের প্রতিবাদে সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে দেশব্যাপী বিক্ষোভ মিছিল। ১৩ অক্টোবর ছাত্র দল, ১৪ অক্টোবর যুব দল ও ১৫ অক্টোবর স্বেচ্ছাসেবক দল বিক্ষোভ মিছিল করবে। পরদিন ১৬ অক্টোবর কালো পতাকা মিছিল ও ১৭ অক্টোবর মহিলা দল মিছিল করবে। এছাড়া ১৮ অক্টোবর মিছিল করবে শ্রমিক দল। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

Comments