ভারত ক্ষেপণাস্ত্র কেনায়, পাকিস্তান কিনছে সামরিক ড্রোন

গেলো সপ্তাহে রাশিয়া থেকে চরম বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এস-৪০০ কেনার চুক্তি করেছে ভারত। এমন পরিস্থিতিতে খবর এলো প্রতিবেশী চীন থেকে পাকিস্তান কিনতে যাচ্ছে উচ্চক্ষমতাসম্পন্ন সামরিক ড্রোন।
Wing Loong II
চীনের তৈরি উচ্চক্ষমতাসম্পন্ন সামরিক ড্রোন ‘উইং লুং-২’। ছবি: সংগৃহীত

গেলো সপ্তাহে রাশিয়া থেকে চরম বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এস-৪০০ কেনার চুক্তি করেছে ভারত। এমন পরিস্থিতিতে খবর এলো প্রতিবেশী চীন থেকে পাকিস্তান কিনতে যাচ্ছে উচ্চক্ষমতাসম্পন্ন সামরিক ড্রোন।

গত ৯ অক্টোবর চীনের সরকারি সংবাদমাধ্যমগুলো জানায়, ‘দীর্ঘ দিনের বন্ধু’ পাকিস্তানের কাছে ৪৮টি উচ্চক্ষমতাসম্পন্ন সামরিক ড্রোন বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবরে প্রকাশ, শত্রুপক্ষের গোপন ঘাঁটিতে আঘাত করার ক্ষমতাসম্পন্ন ‘উইং লুং-২’ নামের এই ড্রোনগুলোর রয়েছে আরও বহুমুখি ব্যবহার।

চেংডু এয়ারক্রাফট ইন্ডাস্ট্রিয়াল (গ্রুপ) কোম্পানির তৈরি করা সেসব ড্রোন পাকিস্তানের সঙ্গে যৌথভাবে তৈরি করা হবে বলেও উল্লেখ করে সংবাদমাধ্যমগুলো।

উচ্চক্ষমতাসম্পন্ন সামরিক ড্রোন ‘উইং লুং-২’ সম্পর্কে বিভিন্ন খবরে বলা হয়, উড়াল দেওয়ার ১০ মিনিটের মধ্যে গ্রাহকদের চাহিদা মোতাবেক আক্রমণ করতে পারবে প্রতিপক্ষকে। স্থির রয়েছে এমন বস্তুগুলোকে আঘাত করার পাশাপাশি চলমান লক্ষ্যবস্তুতেও আঘাত হানতে সক্ষম এই ড্রোনগুলো। বিভিন্ন পরিস্থিতিতে চোখের পলকে শক্রপক্ষকে ঘায়েল করতে পারবে মনুষ্যবিহীন এই যুদ্ধযান।

উল্লেখ্য, পাকিস্তান সেনাবাহিনীকে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহ করে থাকে চীন। দেশ দুটি ইতোমধ্যে যৌথভাবে তৈরি করছে জেএফ থান্ডার নামের এক ইঞ্জিন-বিশিষ্ট যুদ্ধবিমান।

রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার জন্যে গত ৫ অক্টোবর ভারত চুক্তি করার পটভূমিতে চীন তার বন্ধুরাষ্ট্র পাকিস্তানের কাছে এই ড্রোনগুলো বিক্রির সিদ্ধান্ত নিলো।

চাইহং সিরিজের এই ড্রোনগুলো ইরাক এবং সৌদি আরবও কিনতে চাচ্ছে বলে জানায় বিভিন্ন সংবাদমাধ্যম।

আরও পড়ুন:

ভারতের বিরুদ্ধে আমেরিকার সিদ্ধান্ত শিগগিরই দৃশ্যমান হবে: ট্রাম্প

ভারতের রাশিয়া ‘জয়’, মনঃক্ষুণ্ণ আমেরিকা

ভারতের ঘাড়ের ওপর চীনা বিমানঘাঁটি

Comments

The Daily Star  | English

Confiscate ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to confiscate assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds

33m ago