রঙিন আলোয় রাঙা ‘জীবনের জয়গান’ উৎসব

আশ্বিনের শেষে আচমকা মেঘের আনাগোনা আকাশে। থেকে থেকে বৃষ্টিও। শরতের এমন শীতল সন্ধ্যায় রঙিন আলোয় রাঙানো হয়েছে ‘জীবনের জয়গান’ উৎসব মঞ্চ। আর মঞ্চ সাজানো হয়েছে ঐতিহ্যবাহী মোঘল ও গথিক সৌন্দর্যে। সাধনার শিল্পীদের নৃত্য পরিবেশনার মাধ্যমে শুরু হয় এই অনুষ্ঠান।
১২ অক্টোবর ২০১৮, জীবনের জয়গান উৎসবে গান গাচ্ছেন জনপ্রিয় শিল্পী মিতালী মুখার্জি। ছবি: স্টার

আশ্বিনের শেষে আচমকা মেঘের আনাগোনা আকাশে। থেকে থেকে বৃষ্টিও। শরতের এমন শীতল সন্ধ্যায় রঙিন আলোয় রাঙানো হয়েছে ‘জীবনের জয়গান’ উৎসব মঞ্চ। আর মঞ্চ সাজানো হয়েছে ঐতিহ্যবাহী মোঘল ও গথিক সৌন্দর্যে। সাধনার শিল্পীদের নৃত্য পরিবেশনার মাধ্যমে শুরু হয় এই অনুষ্ঠান।

এরপর, স্বাগত বক্তব্য দেন দ্য ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম। বলেন, তিন গুণি শিল্পী রুনা লায়লা, আলী যাকের এবং সৈয়দ হাসান ইমামকে আজীবন সম্মাননা দিতে পেরে আমরা নিজেরাই সম্মানীত হয়েছি।

এর আগে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে আজ (১২ অক্টোবর) সন্ধ্যায় আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

১২ অক্টোবর ২০১৮, জীবনের জয়গান উৎসবের আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ছবি: স্টার

উৎসবে আজীবন সম্মাননা পাওয়া গুণি শিল্পীদের দেওয়া হয় আড়াই লাখ করে টাকা এবং আলোকচিত্র ও গীতিকাব্য বিভাগের প্রথম বিজয়ীদের দেওয়া হয় এক লাখ করে টাকা এবং চলচ্চিত্র বিভাগের প্রধান বিজয়ীকে দেওয়া হয় দুই লাখ টাকা। সঙ্গে থাকছে ক্রেস্ট এবং সার্টিফিকেট।

এছাড়াও, অন্যান্য বিজয়ীদেরকেও পুরস্কার হিসেবে টাকা, ক্রেস্ট এবং সার্টিফিকেট দেওয়া হয়।

বিজয়ীরা হলেন: আলোকচিত্র বিভাগে মোহাম্মদ আবু রাসেল রনি (প্রথম পুরস্কার), মোহাম্মদ নাজমুল হাসান খান (দ্বিতীয় পুরস্কার) ও অমিত রুদ্র (তৃতীয় পুরস্কার)। গীতিকাব্য বিভাগে বিজয়ী হলেন সালমা আক্তার (প্রথম পুরস্কার), মনিরুজ্জামান পলাশ (দ্বিতীয় পুরস্কার) ও বিধান মিত্র (তৃতীয় পুরস্কার)। চলচ্চিত্র বিভাগে বিজয়ী হলেন, ফিকশনে চৌধুরী আসিফ জাহাঙ্গীর অর্ক এবং নবীন চলচ্চিত্রকার বিভাগে রাম কৃষ্ণ সাহা।

আলোকচিত্র বিভাগে বিশেষ সম্মাননা পেয়েছেন মোহাম্মদ সৌদ আল ফয়সাল, সুপ্রতীম দাশ, সুব্রত দে, আজিম খান রনি, সৈয়দ মাহাবুবুল কাদের, তৌসিফ রহমান, মোহাম্মদ জাকিরুল মাজিদ কনক, শুভাশিস ভৌমিক এবং মোহাম্মদ শাজাহান।

গীতিকাব্য বিভাগে বিশেষ সম্মাননা পেয়েছেন জাহিদুল ইসলাম, মোবারক হোসেন, মহসিন আহমেদ এবং ইউসুফ জামিল।

চলচ্চিত্র বিভাগের নবীন চলচ্চিত্রকার উপবিভাগে বিশেষ সম্মাননা পেয়েছেন শোভন মিম এবং প্রামাণ্যচিত্র উপবিভাগে মাইনুল হোসেন সাগর।

এই জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই গুণি শিল্পীদের সম্মাননা জানানোর পাশাপাশি প্রতিযোগিতার বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার।

এছাড়াও, অন্যান্য বিজয়ীদেরকেও পুরস্কার হিসেবে দেওয়া হয়েছে টাকা, ক্রেস্ট এবং সার্টিফিকেট দেওয়া হয়।

গত এপ্রিলে ‘স্থাপত্যে বাংলাদেশ’ বিষয়ের ওপর শুরু হওয়া প্রতিযোগিতায় সারাদেশ থেকে আগ্রহীরা অংশ নেন তাদের আলোকচিত্র, গীতিকবিতা এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে। এই প্রতিটি বিভাগ থেকে তিনজনকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি। আরও উপস্থিত রয়েছেন দ্য ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়, রুনা লায়লা, আলী যাকের এবং সৈয়দ হাসান ইমামসহ আমন্ত্রিত অতিথিরা।

সাংস্কৃতিক আয়োজনে মূল আকর্ষণ হিসেবে গান করেন জনপ্রিয় সংগীতশিল্পী মিতালী মুখার্জি।

তার আগে, ফাহমিদা নবীর সুরে বিজয়ী গীতিকবি সালমা আক্তারের গানের কথায় গান করেন ঐশী ও বর্ণ। এছাড়াও, শাহজাহান মুন্সীর কণ্ঠে ছিলো বাউলগান

অনুষ্ঠানে আরও ছিলো লালন ব্যান্ডের পরিবেশনা।

উল্লেখ্য, দ্য ডেইলি স্টার ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের আয়োজনে আলোকচিত্র, গীতিকবিতা এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা ‘জীবনের জয়গান’ উৎসব শুরু হয় ২০০৮ সালে।

Comments

The Daily Star  | English

One KNF member killed, arms recovered in army raid in Ruma: ISPR

3 women, accompanied by 4 children, sent to jail over suspected ties with group

51m ago