ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের জন্য আইনি নোটিশ

ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত নয়টি ধারা সংশোধনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত নয়টি ধারা সংশোধনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু আজ মঙ্গলবার রেজিস্ট্রি ডাকযোগে তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব এবং আইন ও বিচার বিভাগ সচিব বরাবর এই নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে, আগামী ৩০ দিনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩১, ৪৩ ও ৫৩ ধারাগুলো বাতিল করে সংশোধন না করলে হাইকোর্টে রিট দায়ের করা হবে।

গতকাল সোমবার ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত নয়টি ধারা সংশোধনের দাবিতে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে সম্পাদক পরিষদ। এতে জাতীয় দৈনিকের সম্পাদকরা অংশগ্রহণ করেন। সম্পাদকেরা বলছেন, আইনটির এই ধারাগুলো স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করবে।

আইনটির খসড়া মন্ত্রিসভায় পাস হওয়ার পর থেকে বিতর্কিত ধারাগুলো সংশোধনের দাবি জানিয়ে আসছে সম্পাদক পরিষদ। সেই সঙ্গে ঔপনিবেশিক অফিসিয়াল সিক্রেট এক্ট যুক্ত করার ব্যাপারেও আপত্তি রয়েছে।

জাতীয় সংসদের ভেতরে-বাইরে বিভিন্ন পক্ষের আপত্তি, উদ্বেগ ও মতামত উপেক্ষা করে গত ২৬ সেপ্টেম্বর সংসদে ডিজিটাল নিরাপত্তা বিল পাস করা হয়। গত ২ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা বিলে স্বাক্ষর করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর গত ৮ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা বিলে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনটি কার্যকর হয়ে যায়।

Comments

The Daily Star  | English