পেপার কাটিং

‘কুচ কুচ হোতা হ্যায়’

রাহুল-টিনার কথা মনে রয়েছে কি? স্ত্রী টিনার চিতার সামনে দাঁড়িয়ে রয়েছেন স্বামী রাহুল। আর তার মনের পর্দায় ভেসে উঠছে তাদের বিয়ে-মধুচন্দ্রিমার পুরনো স্মৃতি। সেসব তো অবশ্য অনেক দিন আগের কথা। তবে সে কথাগুলোই এখন ভাসছে বলিউডের বাতাসে।
Kuch Kuch Hota Hai stars
১৬ অক্টোবর ২০১৮, মুম্বাইয়ে ‘কুচ কুচ হোতা হ্যায়’-এর ২০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে (বাম থেকে) রানি মুখার্জি, শাহরুখ খান ও কাজল। ছবি: এএফপি

রাহুল-টিনার কথা মনে রয়েছে কি? স্ত্রী টিনার চিতার সামনে দাঁড়িয়ে রয়েছেন স্বামী রাহুল। আর তার মনের পর্দায় ভেসে উঠছে তাদের বিয়ে-মধুচন্দ্রিমার পুরনো স্মৃতি। সেসব তো অবশ্য অনেক দিন আগের কথা। তবে সে কথাগুলোই এখন ভাসছে বলিউডের বাতাসে।

আজ থেকে ঠিক ২০ বছর আগে পরিচালক করণ জোহর ভারতের ফিল্মিস্তানে অভিষেক ঘটিয়েছিলেন ‘কুচ কুচ হোতা হ্যায়’-এর মাধ্যমে। নবাগত সেই পরিচালকের অধীনে কাজ করেছিলেন মুম্বাইয়ের চার সুপারস্টার- শাহরুখ খান, সালমান খান, রানি মুখার্জি ও কাজল।

‘কুচ কুচ হোতা হ্যায়’-এর ২০ বছর পূর্তি উপলক্ষ্যে ছবিটির শিল্পী-কলা-কুশলীদের নিয়ে গতকাল (১৬ অক্টোবর) মুম্বাইয়ে আয়োজন করা হয়েছিলো একটি বিশেষ অনুষ্ঠান। তারকাদের মধ্যে দেখা গিয়েছিলো নতুন উচ্ছ্বাস। একে অপরকে জানান শুভেচ্ছা-বার্তা।

অনুষ্ঠানে বলিউড বাদশাহ শাহরুখ জানান, ছবিটির চিত্রনাট্য দেখে তিনি ভেবেছিলেন এটি একটি ‘জঘন্য’ কাজ হতে যাচ্ছে। তবে সেই কাজটিতে তিনি নিজেকে জড়িয়েছিলেন পরিচালকের ‘নাছোড়বান্দা’ ভাব দেখে।

তিনি বলেন, “করণ এসে একটি আবোল-তাবোল গল্পের চিত্রনাট্য আমাকে পড়ে শোনাতে লাগলেন। তবে সিনেমায় আপনারা যা দেখেছেন সেটি কিন্তু সেই প্রথমদিকের চিত্রনাট্য নয়। সেই অখাদ্য চিত্রনাট্যটি আমাকে খাওয়ানোর চেষ্টা করে করণ। এটা সত্য যে আমি যখন ছবিটিতে অভিনয়ের জন্যে সই করি তখনো ঠিক বুঝে উঠতে পারছিলাম না এটি কেমন হতে যাচ্ছে। করণের কথায় আমি রাজি হয়েছিলাম এ কারণে যে তা না হলে সিনেমাটি বানানোই হতো না।”

এদিকে, সালমান বলেন- “ভারতীয় চলচ্চিত্রে করণ এখন একজন ব্যস্ত মানুষ। আশা করি, উনি ভবিষ্যতে একদিন আমাকে নিয়ে ছবি বানাবেন।” সেদিনের স্মৃতি মনে করে ভাইজান আরও বলেন, “করণ জোহর আমার বোন আলভিরার সঙ্গে দেখা করে বলল- ‘এটি আমার প্রথম সিনেমা। আমি শাহরুখ খান এবং কাজলের সঙ্গে চুক্তি করেছি। ছবিটিতে একটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ চরিত্রের জন্যে একজন তারকাখ্যাতিসম্পন্ন অভিনেতাকে খুঁজছি। কিন্তু, কাউকে পাচ্ছি না।’ এরপর আলভিরা আমাকে বিষয়টি জানায়।”

তিনি সালমানকে বলেন, “করণ খুবই ভালো মানুষ। এটি তার প্রথম সিনেমা। তুমি তাকে একটু সহযোগিতা করতে পারো।” শেষে সাল্লুভাই কাজটি হাতে নিয়েছিলেন তার বোনের অনুরোধেই।

স্মৃতিবিধুর সেসব কাহিনি হয়তো অনেকেরই জানা ছিলো না। তবে ছবিটির ২০ বছর পূর্তি উপলক্ষ্যে সামনে চলে এসেছে সেসব গল্প। মজার ব্যাপার হলো, সেই ‘নাক ছিটকানো’ গল্পের ওপর ভিত্তি করে ১০ কোটি রুপির এই ‘কুচ কুচ হোতা হ্যায়’ ছবিটি আয় করেছে ১০০ কোটি রুপির বেশি। অর্জন করেছে বলিউডের একটি অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র হওয়ার খ্যাতি।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

Comments