আইসিটি বিভাগে বরাদ্দ ২৩ শতাংশ বাড়ছে

আইসিটি বিভাগের জন্য ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বরাদ্দ ৪৫২ কোটি টাকা বাড়িয়ে ২ হাজার ৩৬৮ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে।
বাংলাদেশের জাতীয় বাজেট ২০২৩-২০২৪: আইসিটি
স্টার ডিজিটাল গ্রাফিক্স

আইসিটি বিভাগের জন্য ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বরাদ্দ ৪৫২ কোটি টাকা বাড়িয়ে ২ হাজার ৩৬৮ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে।

আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি স্মার্ট জাতিতে পরিণত করতে সরকারের নেওয়া পরিকল্পনার অংশ হিসেবে এই মন্ত্রণালয়ে বরাদ্দ ২৩ দশমিক ৫৯ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বিদায়ী অর্থবছরে পরবর্তীতে আইসিটি বিভাগের সংশোধিত বাজেট দাঁড়ায় ১ হাজার ৮৪২ কোটি টাকা।

অর্থমন্ত্রী আজ ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন। জাতীয় সংসদে 'দেড় দশকের উন্নয়নের পর স্মার্ট বাংলাদেশের অগ্রগতি' শীর্ষক বাজেট বক্তৃতা দেন তিনি।

এটি দেশের ৫২তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৪তম ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার এর আগের অর্থবছরের চেয়ে ১২ দশমিক ৩৪ শতাংশ বড়। বাজেটটি ৫০ লাখ ৬ হাজার ৬৭২ কোটি টাকার প্রাক্কলিত জিডিপির ১৫ দশমিক ২১ শতাংশ।

এবারের প্রস্তাবিত বাজেটে সার্বিক ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ২ শতাংশ। ঘাটতি মেটাতে সরকার ব্যাংকসহ অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৫০ হাজার ৭৮৫ কোটি টাকা এবং বিদেশি উৎস থেকে ১ লাখ ১১ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার পরিকল্পনা করেছে।

প্রস্তাবিত বাজেটে সরকার ৫ লাখ কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ৬৭ হাজার কোটি টাকা বেশি।

Comments