টি-টোয়েন্টি দলে ফিরছেন সৌম্য!

একটা সময় ওয়ানডে, টি-টোয়েন্টি দলের নিয়মিত মুখ ছিলেন সৌম্য। বাংলাদেশের অনেক জয়ে আছে তার অবদান। কিন্তু গত বছর জিম্বাবুয়ে সফরের পর ঘরের মাঠে মন্থর উইকেটে খেই হারান এই বাঁহাতি। তার গড় ও স্ট্রাইকরেট দপ করে নিচে নেমে যায়।
নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের দল ঘোষণা
ছবি: এএফপি

লিটন দাস ইনজুরিতে। সুযোগ পেয়েও প্রত্যাশিত পারফম্যান্স করতে পারেননি মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্তরা। এই পরিস্থিতিতে উপায় না দেখে ফের সৌম্য সরকারকে ফেরানোর চিন্তা চলছে।

একটা সময় ওয়ানডে, টি-টোয়েন্টি দলের নিয়মিত মুখ ছিলেন সৌম্য। বাংলাদেশের অনেক জয়ে আছে তার অবদান। কিন্তু গত বছর জিম্বাবুয়ে সফরের পর ঘরের মাঠে মন্থর উইকেটে খেই হারান এই বাঁহাতি। তার গড় ও স্ট্রাইকরেট দপ করে নিচে নেমে যায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচে সুযোগ পেয়ে ব্যর্থ হওয়ার পর বাদ পড়ে যান। মাঝে আবার ভিন্ন পজিশনে সুযোগ পেয়ে তা কাজে লাগাতে পারেননি এই ওপেনার। সর্বশেষ বিপিএলে পারফর্ম করতে পারেননি, ঢাকা প্রিমিয়ার লিগে তার যায় ভুলে যাওয়ার মতো।

এসব কিছু মাথায় থাকলেও সৌম্যের সহজাত সামর্থ্যের উপর আস্থা রাখতে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট। সূত্রের খবর, গতিময় ও বাউন্সি উইকেটে সৌম্যের সাবলীল ব্যাট করার সামর্থ্যে আস্থা রাখতে চলেছেন তারা। কেবল এশিয়া কাপ নয়, সৌম্য বিবেচনায় আছেন বিশ্বকাপেরও। জিম্বাবুয়েতে এবার বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ হেরেছে। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিতিয়েছিলেন সৌম্যই। তার আগে নিউজিল্যান্ডের মাঠে খেলেছিলেন ঝড়ো ইনিংস। 

২৭ অগাস্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাওয়া এশিয়া কাপের দল দেওয়ার সর্বশেষ দিন ছিল সোমবার। তবে চোট সমস্যার কারণে এসিসির কাছে বাড়তি দুদিন সময় চেয়ে নিয়েছে বিসিবি।

এরমধ্যেই আঙুলের চোটে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন কিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। লিটনের এশিয়া কাপের আগে সেরে উঠার সম্ভাবনা নেই বললেই চলে। চোট থেকে এখনো সেরে উঠেননি ইয়াসির আলি চৌধুরী রাব্বি। মোহাম্মদ সাইফুদ্দিনের ফিটনেসও এখনো প্রমাণের অপেক্ষায়।

সব মিলিয়ে এশিয়া কাপের দল দিতে বেশ বিপাকে টিম ম্যানেজমেন্ট। নির্বাচকরা সমস্যায় পড়েছেন ওপেনার নিয়েও। ছন্দে থাকা লিটন থিতু ছিলেন একদিকে। আরেক পাশে একজনকে খুঁজছিলেন তারা। লিটনও চোটে না থাকায় এবার দুই দিকেই সংকট।

অনেকদিন পর দলে ফেরা বিজয়কে সুযোগ দেওয়া হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়েতে। কিন্তু তার খেলার ধরণ টি-টোয়েন্টির দাবি মেটায়নি। তাছাড়া তার ফিল্ডিং বড় চিন্তার জায়গা। বিজয়কে নিয়ে তাই সামনে এগুনোর চিন্তা নেই নির্বাচকদের।

একই অবস্থা শান্তর। সব সংস্করণে সুযোগ পেয়েও ব্যর্থ এই বাঁহাতিকে আর বয়ে বেড়ানোর পক্ষে নয় দল। মুনিম ঘরোয়া লিগে পারফর্ম করলেও আন্তর্জাতিক মঞ্চে সেই ঝাঁজ দেখাতে পারেননি। তরুণ পারভেজ হোসেন ইমন সেক্ষেত্রে পেতে পারেন আরও সুযোগ।

জানা গেছে বৃহস্পতিবার দেওয়া হবে এশিয়া কাপের দল। সেই দলে সৌম্যর থাকার সম্ভাবনা প্রবল।

Comments

The Daily Star  | English

Crude bombs blast in front of BNP’s Nayapaltan office

Two crude bombs blasted in front of BNP’s Nayaplatan central office in Dhaka this afternoon

25m ago