‘বাবরের অফ ফর্ম কোহলির মতো এত লম্বা হবে না’

সব ক্রিকেটারকেই যেতে হয় উত্থান পতনের মধ্য দিয়ে। ক্যারিয়ারের একটা সময় সব গ্রেট ব্যাটসম্যানরাই হারান ছন্দ। সেদিক থেকে বিরাট কোহলির ছন্দহীনতা অস্বাভাবিক নয়, তবে ছন্দহীনতার ব্যাপ্তি থাকছে আলোচনায়।
Virat Kohli & Babar Azam
ফাইল ছবি

সব ক্রিকেটারকেই যেতে হয় উত্থান পতনের মধ্য দিয়ে। ক্যারিয়ারের একটা সময় সব গ্রেট ব্যাটসম্যানরাই হারান ছন্দ। সেদিক থেকে বিরাট কোহলির ছন্দহীনতা অস্বাভাবিক নয়, তবে ছন্দহীনতার ব্যাপ্তি থাকছে আলোচনায়। সাবেক পাকিস্তানি পেসার আকিব জাভেদ মনে করেন, বাবরের ফর্ম কখনো পড়ে গেলেও তা এত লম্বা হবে না।

এক সময় তিন সংস্করণেই বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান ছিলেন কোহলি। সেই জায়গাটা নিতে যাচ্ছেন বাবর। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তিনি আছেন একে। টেস্ট তার অবস্থান তিন।

বিশ্ব সেরা ব্যাটসম্যানদের লড়াইয়ে কোহলি আপাতত পিছিয়ে গেছেন। সেখানে কেন উইলিয়ামসন, জো রুট, স্টিভ স্মিথদের সঙ্গে পাল্লা দিচ্ছেন বাবর।

২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে টেস্টে সেঞ্চুরির পর আর সেঞ্চুরি নিয়েই কোহলির ব্যাটে।  আন্তর্জাতিক ক্রিকেটে ৭০ সেঞ্চুরির মালিক কোহলি শচীন টেন্ডুলকারের একশো সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিবেন কিনা এক সময় এই আলোচনা ছিল জোরালো। কোহলি সেঞ্চুরি আর কবে পাবেন, সেই আলোচনাই এবার হয়েছে বড়।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বশেষ ১৪ ইনিংসে কেবল ১ ফিফটি করেছেন তিনি। এসব মাথায় নিয়ে পাকিস্তানের সাবেক পেসার আকিব জানিয়েছেন, এতটা খারাপ সময় আসবে না বাবরের,  'গ্রেট ব্যাটসম্যান দুই রকমের। এক তারা কোথাও আটকে গেলে সেই বাজে সময় অনেক লম্বা হয়। আরেকটা হচ্ছে টেকনিক্যালি যারা নিখুঁত তারা আটকে গেলেও লম্বা সময় লাগে না। যেমন বাবর আজম, কেন উইলিয়ামসন, জো রুট…। এদের ফর্ম চলে গেলেও তা ফিরতে কোহলির মতো লম্বা সময় লাগবে না। কারণ তাদের দুর্বল জায়গা পাওয়া মুশকিল।'

কোহলির টেকনিক্যালের একটা সমস্যাও খুঁজে পেয়েছেন এই পাকিস্তানি, দিয়েছেন পরামর্শ,  'অফ স্টাম্পের বাইরের বলে কোহলি দুর্বল। জেমন অ্যান্ডারসন এই খুঁত বের করেই তাকে কাবু করেছে অনেকবার। সেদিনও আমি দেখলাম সে বাইরের বলগুলো শরীর থেকে দূরে থাকলে ছেড়ে দিচ্ছে।'

'কোহলির উচিত সতর্ক থেকেই একটা লম্বা ইনিংস খেলে। সেটা করতে পারলেই তার সময়টা আবার ভালো হয়ে যাবে।'

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

12h ago