সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে 'সিতারা-ই-ইমতিয়াজ' পাচ্ছেন বাবর

মাঠের বাইরেও মর্যাদাপূর্ণ একটি সম্মাননা উঠতে যাচ্ছে তার হাতে।
ছবি: টুইটার

ক্রিকেট মাঠে ব্যাট হাতে ফর্মের চূড়ায় আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। সেটার পুরস্কার হিসেবে আইসিসি ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন তিনি। এবার মাঠের বাইরেও মর্যাদাপূর্ণ একটি সম্মাননা উঠতে যাচ্ছে তার হাতে। পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার 'সিতারা-ই-ইমতিয়াজ' পাচ্ছেন সময়ের অন্যতম সেরা এই তারকা।

পাকিস্তানের ৭৫তম স্বাধীনতা দিবস পালিত হয়েছে আগের দিন রোববার। সেদিন 'সিতারা-ই-ইমতিয়াজ' পুরস্কারের জন্য দেশটির সরকার বেছে নেয় ২৭ বছর বয়সী বাবরকে। পাকিস্তানের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এই সম্মাননা পাচ্ছেন তিনি। বাবরের পাশাপাশি আরও দুজন ক্রিকেটারকে অন্য দুটি পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়।

স্বাধীনতার হীরকজয়ন্তী উপলক্ষে পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি পাকিস্তানের মোট ২৫৩ জন নাগরিককে বেসামরিক পুরস্কার প্রদান করবেন। পাশাপাশি বিদেশি নাগরিকদেরও পুরস্কৃত করা হবে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পুরস্কার প্রাপ্ত তিন ক্রিকেটারকে অভিনন্দন জানিয়ে লিখেছে, '(অন্ধ ক্রিকেটার) মাসুদ জান, পাকিস্তানের ছেলেদের জাতীয় দলের অধিনায়ক বাবর আজম ও পাকিস্তানের মেয়েদের জাতীয় দলের অধিনায়ক বিসমাহ মারুফকে পাকিস্তানের ৭৫তম স্বাধীনতা দিবসে বেসামরিক পুরস্কারে ভূষিত করায় পিসিবি অভিনন্দন জানাচ্ছে।'

মারুফকে পাচ্ছেন 'তামঘা-ই-ইমতিয়াজ' পুরস্কার। এটি পাকিস্তানের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। আর অন্ধ ক্রিকেটার মাসুদ গ্রহণ করবেন 'প্রাইড অব পারফরম্যান্স' পুরস্কার। আগামী বছর ২৩ মার্চ 'পাকিস্তান দিবস'-এ তিন ক্রিকেটারের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

রানের বন্যা বইয়ে দেওয়া বাবর হালের অন্যতম সেরা ব্যাটার। ২০১৫ সালে ওয়ানডে দিয়ে পাকিস্তানের জার্সিতে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক হয় তার। এই সংস্করণে ৮৯ ম্যাচে ৫৯.২৩ গড়ে তার রান ৪৪৪২। ৭৪ টি-টোয়েন্টিতে ৪৫.৫৩ গড়ে ও ১২৯.৪৫ স্ট্রাইক রেটে ২৬৮৬ রান করেছেন বাবর। ৪২ টেস্টে ৪৭.৩০ গড়ে ৩১২২ রান রয়েছে তার নামের পাশে।

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

2h ago