সাকিবের 'সেঞ্চুরি'র দিনে জিতবে বাংলাদেশ?

আর কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপরই এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। আর এই ম্যাচ দিয়ে অন্য রকম এক সেঞ্চুরি পূরণ করতে যাচ্ছেন দেশসেরা তারকা সাকিব আল হাসান। টি-টোয়েন্টি সংস্করণে শততম ম্যাচ খেলতে যাচ্ছেন এ অলরাউন্ডার। প্রশ্ন হচ্ছে তার মাইলফলক ছোঁয়ার ম্যাচে জয় পাবে বাংলাদেশ?
Shakib Al Hasan
সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

৯৯টা টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। কিন্তু এখনও কোনো ম্যাচে সেঞ্চুরির দেখা পাননি সাকিব আল হাসান। তবে ব্যাটিংয়ে সেঞ্চুরি পান আর নাই পান, তার আগে ম্যাচ খেলায় সেঞ্চুরি ঠিকই পেয়ে যাচ্ছেন এ তারকা। টি-টোয়েন্টি সংস্করণে শততম ম্যাচ খেলতে যাচ্ছেন এ অলরাউন্ডার। প্রশ্ন হচ্ছে তার মাইলফলক ছোঁয়ার ম্যাচে জয় পাবে বাংলাদেশ?

আর কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপরই এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে রীতিমতো উড়িয়ে দারুণ আত্মবিশ্বাসী আফগানরা। অন্যদিকে সাম্প্রতিক সময়ে এ সংস্করণে ভুগতে হচ্ছে বাংলাদেশকে। এমনকি দুর্বল জিম্বাবুয়ের কাছেও হেরে ফিরেছে টাইগাররা।

তবে এশিয়া কাপকে সামনে রেখে ব্যাপক পরিবর্তন আনে বাংলাদেশ। তার অন্যতম একটি সিদ্ধান্ত ছিল নেতৃত্বে সাকিবকে ফিরিয়ে আনা। এ সংস্করণে অধিনায়ক হিসেবে তৃতীয় দফার শুরুটা আবার তার জন্য বিশেষ ম্যাচ। এখন শততম ম্যাচটা জয় দিয়ে রাঙাতে পারলেই ষোলোকলা পূরণ হয় এ অলরাউন্ডারের।

একশ ম্যাচ কিংবা তার বেশি খেলায় বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার সাকিব। এর আগে মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম পূরণ করেছেন এ 'সেঞ্চুরি'। মাহমুদউল্লাহ তো এ সংস্করণে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটার। তবে সবমিলিয়ে বিশ্বের ১৫তম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টির শততম ম্যাচ খেলার গৌরব অর্জন করবেন টাইগার অধিনায়ক।

এ সংস্করণে দুদিন আগেই পাকিস্তানের বিপক্ষে নিজের শততম ম্যাচ খেলেছেন সাবেক ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। পাকিস্তানকে হারিয়ে শুভ সূচনা করার সে ম্যাচে দারুণ অবদানও রেখেছেন তিনি। ৩৫ রানের কার্যকরী একটি ইনিংস খেলেন এ ক্রিকেটার। সাকিব কি পারবেন কোহলির মতো জয় দিয়ে রাঙাতে?

২০০৬ সালের নভেম্বরে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক সাকিবের। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ধর্মশালায় ওমানের বিপক্ষে খেলেছিলেন ক্যারিয়ারের ৫০তম ম্যাচটিও। সে ম্যাচে জয় দিয়েই রাঙিয়েছিলেন তিনি। এবার শততম ম্যাচটি জয়ে রাঙানোর অপেক্ষা।

এখন পর্যন্ত ৯৯টি টি-টোয়েন্টি খেলা সাকিব ১০ হাফ-সেঞ্চুরিতে ২ হাজার ১০ রান করেছেন। ২৩.১০ গড়ে রান তোলা এ ক্রিকেটারের স্ট্রাইক রেট ১২০.৮৬। সর্বোচ্চ ইনিংস ৮৪। বল হাতে নিয়েছেন ১২১টি উইকেট।

Comments

The Daily Star  | English

'Why did they kill my father?'

Slain MP’s daughter demands justice, fair investigation

49m ago