নাঈম-এনামুল-সাকিব-মুশফিককে হারিয়ে মহাবিপর্যয়ে বাংলাদেশ

টস জিতে ব্যাটিংয়ে নামা টাইগারদের সংগ্রহ ৭ ওভারে ৪ উইকেটে ৩১ রান।
ছবি: এসিসি

নাঈম শেখ ও এনামুল হক বিজয়ের উদ্বোধনী জুটি কার্যকর কোনো ভূমিকা রাখতে ব্যর্থ হলো। তাদের দ্রুত বিদায়ের পর তিনে নামা অধিনায়ক সাকিব আল হাসানও টিকলেন না। আফগানিস্তানের অফ স্পিনার মুজিব উর রহমানের তোপে পাওয়ার প্লের ৬ ওভারে ৩ উইকেট খুইয়ে বিপদে পড়ল বাংলাদেশ। আক্রমণে এসেই অভিজ্ঞ মুশফিকুর রহিমকে ফিরিয়ে লেগ স্পিনার রশিদ খান টাইগারদের বিপর্যয় আরও বাড়ালেন।

মঙ্গলবার শারজাহতে এশিয়া কাপের 'বি' গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। এই প্রতিবেদন লেখার সময়, টস জিতে ব্যাটিংয়ে নামা টাইগারদের সংগ্রহ ৭ ওভারে ৪ উইকেটে ৩১ রান। ক্রিজে আছেন আফিফ হোসেন ৩ ও মাহমুদউল্লাহ রিয়াদ ২ রানে।

পাওয়ার প্লেতে করা ৩ ওভারের প্রতিটিতেই উইকেটের উল্লাস করেন মুজিব। ইনিংসের দ্বিতীয় ওভারে বাঁহাতি নাঈম ফেরেন সাজঘরে। তার ব্যাট-প্যাডের মাঝের বিশাল ফাঁক গলে মুজিবের ডেলিভারি আঘাত করে স্টাম্পে। ৮ বলে নাঈমের রান ৬। ধুঁকতে থাকা এনামুলকে রিভিউ নিয়ে ফেরায় আফগানিস্তান। পুল করতে গিয়ে ব্যর্থ হয়ে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন তিনি। ১৪ বলে ৫ রান আসে এনামুলের ব্যাট থেকে। দুই ওপেনারই ভুগছিলেন আত্মবিশ্বাসের অভাবে, ছিলেন নড়বড়ে।

ষষ্ঠ ওভারে মুজিবের তৃতীয় শিকার হন ক্যারিয়ারের শততম টি-টোয়েন্টি খেলতে নামা সাকিব। শুরু থেকে ইতিবাচক দেখালেও জায়গা বানিয়ে খেলতে গিয়ে ক্যারম বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন তিনি। পেসার নাভিন উল হককে পরপর ২ চার মারা সাকিব আউট হন ৯ বলে ১১ করে।

রশিদ বাংলাদেশের ব্যাটারদের জন্য বরাবরই আতঙ্কের অপর নাম। ইনিংসের সপ্তম ওভারে বল হাতে নিয়েই গুগলিতে এলবিডব্লিউ করে তিনি বিদায় করেন মুশফিককে। এবারও আম্পায়ার প্রথমে জোরালো আবেদনে আঙুল তোলেননি। পরে আফগান দলনেতা মোহাম্মদ নবি রিভিউ নিলে পাল্টে যায় সিদ্ধান্ত। মুশফিকের সংগ্রহ ৪ বলে ১ রান।

Comments

The Daily Star  | English

MV Abdullah crewmen en route to UAE

The Daily Star spoke to the family members of one crew member to find out how the events unfolded

2h ago