টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন মুশফিক

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন বাংলাদেশ দলের উইকেটরক্ষক-ব্যাটার মুশফিকুর রহিম। এশিয়া কাপের ব্যর্থতার পর রোববার সামাজিকমাধ্যমে এক বিবৃতি দিয়ে অবসরের ঘোষণা দেন এ অভিজ্ঞ ক্রিকেটার।
Mushfiqur Rahim
ফাইল ছবি: বিসিবি

অনেক দিন থেকেই টি-টোয়েন্টি সংস্করণে রানের দেখা পাচ্ছিলেন মুশফিকুর রহিম। কেবল অভিজ্ঞতার বিচারেই টিকে ছিলেন। সদ্য শেষ হওয়া এশিয়া কাপে বিবর্ণ পারফরম্যান্সে তো এ সংস্করণ থেকে বাদ পড়ার শঙ্কায় পড়ে যান তিনি। তবে এর আগে নিজেই সরে দাঁড়ালেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন এ ক্রিকেটার।

রোববার সামাজিকমাধ্যমে এক বিবৃতি দিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ থেকে অবসরের ঘোষণা দেন মুশফিক। তবে ক্রিকেটের অন্য দুই সংস্করণ অর্থাৎ টেস্ট ও ওয়ানডে খেলা চালিয়ে যাবেন তিনি। এছাড়াও ঘরোয়া পর্যায়ে টি-টোয়েন্টি খেলবেন অভিজ্ঞ এ ক্রিকেটার।

সম্প্রতি মুশফিকের টি-টোয়েন্টি খেলা নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে ক্রিকেট পাড়ায়। বিশেষকরে সদ্য শেষ হওয়া এশিয়াকাপে কুশল মেন্ডিসের সহজ ক্যাচ ছেড়ে দেওয়ার পর যেন সমর্থকদের চক্ষুশূলে পরিণত হন তিনি। মূলত ২০১৯ বিশ্বকাপে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের রানআউট মিস করার পর থেকেই তাকে উইকেটের পেছনে দেখতে চান না সমর্থকরা।

এদিন সামাজিক মাধ্যমে লিখেছেন, 'দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারের যাত্রায় আমি আপনাদের সবাইকে পাশে পেয়েছি। ভালো এবং খারাপ দুই সময়েই আপনাদের অকুণ্ঠ সমর্থন আমার প্রেরণা। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেকে আজ আমি অবসর নিচ্ছি।'

ওয়ানডে ও টেস্ট খেলা চালিয়ে যাওয়া প্রসঙ্গে বলেন, 'বাংলাদেশের হয়ে টেস্ট এবং ওয়ানডে খেলা চালিয়ে যাবো। আশা করছি এই দুই ফরম্যাটে আমি আরো কিছু নিয়ে আসতে পারবো দেশের জন্য। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) সহ অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগে আমি আমার খেলা চালিয়ে যাবো টি-টোয়েন্টি ফরম্যাটে।'

২০০৬ সালে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের সদস্য ছিলেন মুশফিক। এখন পর্যন্ত ১০২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ৯৩ ইনিংসে ব্যাট করে ১৯.৪৮ গড়ে করেছেন পাক্কা ১৫০০ রান। সেখানে ৬টি ফিফটি করা ৩৫ বছর বয়সী এ বেটারের স্ট্রাইক রেট ১১৫.০৩।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

4h ago