ক্রিকেট

বাবরকে সরিয়ে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষে রিজওয়ান

বুধবার আইসিসি র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে দেখা যায় ৮১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ উঠেছেন রিজওয়ান। এশিয়া কাপে এখন পর্যন্ত তিন ম্যাচের প্রতিটিতেই রান করার সুফল পেয়েছেন তিনি। ওই তিন ম্যাচে রান খরায় এক থেকে দুইয়ে নেমে গেছেন বাবর।
mohammad rizwan and babar azam
ফাইল ছবি

তিন সংস্করণেই ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে বসতে চেয়েছিলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ওয়ানডে, টি-টোয়েন্টিতে ছিলেনই, বাকি ছিল টেস্ট। তবে তার সেই পথে ধাক্কাটা খেলেন সতীর্থ মোহাম্মদ রিজওয়ানের কাছ থেকে। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাবরকে শীর্ষস্থান থেকে সরিয়ে সেখানে বসেছেন এই উইকেটকিপার ব্যাটার।

বুধবার আইসিসি র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে দেখা যায় ৮১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ উঠেছেন রিজওয়ান। এশিয়া কাপে এখন পর্যন্ত তিন ম্যাচের প্রতিটিতেই রান করার সুফল পেয়েছেন তিনি। ওই তিন ম্যাচে রান খরায় এক থেকে দুইয়ে নেমে গেছেন বাবর।

এশিয়া কাপে প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৪২ বলে ৪৩ করেন রিজওয়ান। ওই ম্যাচ হারলেও পরে হংকংইয়ের বিপক্ষে তিনি করেন ৫৭ বলে ৭৮ রান। সুপার ফোরে ভারতের বিপক্ষে ৫১ বলে করেন ম্যাচ জেতানো ৭১ রান। রিজওয়ানকে শীর্ষস্থানে নিয়ে যায় এই তিন ইনিংস।

ব্যাটসম্যানদের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠা তৃতীয় পাকিস্তানি ব্যাটার তিনি। এর আগে বাবর ছাড়াও এই জায়গায় ছিলেন মিসবাহ উল হক।

ভারতের সুর্যকুমার যাদব এতদিন ছিলেন তিন নম্বরে। হংকংয়ের বিপক্ষে ঝড়ো ইনিংস খেললেও বাকি তিন ম্যাচের ব্যর্থতায় তার এক ধাপ অবনমন হয়েছে। তাকে সরিয়ে তিনে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্কাম। পাঁচে আছেন দাওবিদ মালান।

শ্রীলঙ্কার ওপেনার পাথুম নিশানকা ও কুশল মেন্ডিসের উন্নতি হয়েছে। ভারতকে হারাতে ফিফটি করা নিশানকা এক ধাপ এগিয়ে উঠেছেন আটে। কুশল ৬৩ থেকে উঠে এসেছেন ৪১ নম্বরে।

১১ ধাপ এগিয়ে দাসুন শানাকা ৩৯ নম্বরে। ৬৮ নম্বর থেকে ৩১ নম্বরে উঠে এসেছেন ভানুকা রাজাপাকসে। হারলেও ফিফটি করায় রোহিত শর্মা চার ধাপ এগিয়ে উঠেছেন ১৩ নম্বরে। ছন্দে ফেরা বিরাট কোহলি ৪ ধাপ এগিয়ে আছেন ২৯ নম্বরে।

উন্নতি হয়েছেন লঙ্কান বোলার  মহেশ থিকসেনারও। বোলারদের র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে তিনি এখন আট নম্বরে আফগানিস্তানের মুজিব উর রহমান তিন ধাপ এগিয়ে আছেন ছয়ে। মোহাম্মদ নবি দুই ধাপ উন্নতি করে ৩২ নম্বরে আছেন। আফগান ব্যাটারদের মধ্যে নাজিবুল্লাহ জাদরান দুই ধাপ এগিয়ে ২৮ ও রাহমানুল্লাহ গুরবাজ এক ধাপ এগিয়ে ১৫ নম্বরে উঠেছেন। 

বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানগুলো আগের মতই আছেন যথাক্রমে জশ হ্যাজেলউড, তাবরাইজ শামসি, আদিল রশিদ, রশিদ খান ও অ্যাডাম জাম্পা। 

 

Comments

The Daily Star  | English

I am a class one student in politics: Shakib

The number 1 all-rounder receives a grand welcome in Magura on his first visit since getting nomination from Awami League to contest in the upcoming national polls

1h ago