ধর্ষণের অভিযোগ অস্বীকার করলেন নেপালের ক্রিকেটার লামিচানে

এই লেগ স্পিনার জানিয়েছেন, তার বিরুদ্ধে করা মামলায় লড়তে তিনি ওয়েস্ট ইন্ডিজ থেকে শিগগিরই দেশে ফিরে যাবেন।
ছবি: এএফপি

নেপাল ক্রিকেট দলের তারকা সন্দীপ লামিচানে ১৭ বছর বয়সী একটি মেয়েকে ধর্ষণের অভিযোগ অস্বীকার করেছেন। এই লেগ স্পিনার জানিয়েছেন, তার বিরুদ্ধে করা মামলায় লড়তে তিনি ওয়েস্ট ইন্ডিজ থেকে শিগগিরই দেশে ফিরে যাবেন।

বার্তা সংস্থা এএফপি শুক্রবার তাদের একটি প্রতিবেদন জানিয়েছে, নেপালের একটি আদালত বর্তমানে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলা ২২ বছর বয়সী লামিচানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। এছাড়া, তাকে নেপাল দলের নেতৃত্ব থেকে বরখাস্ত করা হয়েছে।

কিশোরী মেয়েটি তার অভিভাবককে সঙ্গে নিয়ে গত সপ্তাহে লামিচানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। সেখানে বলা হয়েছে যে গত মাসে দুজনের মধ্যে সাক্ষাৎ হওয়া ও বাইরে ঘুরতে যাওয়ার পর কাঠমুন্ডুর একটি হোটেলে লামিচানে তাকে ধর্ষণ করেন।

আত্মপক্ষ সমর্থন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিবৃতিতে লামিচানে লিখেছেন, 'আমি নির্দোষ ও নেপালের সম্মানজনক আইনের প্রতি সম্পূর্ণ বিশ্বাস রাখি। আমি সিপিএল থেকে ছুটি নিয়ে কয়েক দিনের মধ্যে দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি এই সমস্ত ভিত্তিহীন অভিযোগের মুখোমুখি হতে প্রস্তুত। নির্দোষের প্রতি ন্যায়বিচার করা হোক এবং সংশ্লিষ্ট প্রত্যেকের ক্ষেত্রে সঠিক তদন্ত হোক। আশা করি, আইন সবার জন্য সমানভাবে কাজ করবে।'

লামিচানে বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ অনুষ্ঠিত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকা তালাওয়াহসের হয়ে খেলছেন। তাকে ক্রিকেটে নেপালের উত্থানের পেছনে একজন 'পোস্টার বয়' হিসেবে বিবেচনা করা হয়। গত ২০১৮ সালে দেশটি ওয়ানডে স্ট্যাটাস লাভ করে। তবে বিশ্বকাপে জায়গা পাওয়ার জন্য লড়াই করা থেকে তারা এখনও অনেক দূরে রয়েছে।

২০১৮ সালেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ডাক পেয়ে সাড়া ফেলে দেন লামিচানে। সেবার তাকে দলে অন্তর্ভুক্ত করে দিল্লি ক্যাপিটালস। ফলে রাতারাতি তারকাখ্যাতি অর্জন করেন তিনি। তখন থেকেই বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগে রয়েছে এই নেপালি ক্রিকেটারের সরব উপস্থিতি।

নেপাল পুলিশের মতে, গত অর্থবছরে দেশটিতে প্রায় ২৩০০টি ধর্ষণের ঘটনা ঘটেছে। তবে অধিকারকর্মীদের দাবি, এই সংখ্যা আরও বেশি। কারণ, অনেক সময়ই অভিযোগ দায়ের করা হয় না।

Comments