দেশের বাইরে ক্যাম্প করবে বাংলাদেশ দল

মঙ্গলবার টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরামের অধীনে দ্বিতীয় দিনের ক্যাম্প হওয়ার কথা ছিল। কিন্তু সকাল থেকে নামা বৃষ্টি ভেস্তে দেয় তা। দুপুরের পর বিসিবি কার্যলয়ে আসেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

মিরপুরে তিনদিনের ক্যাম্প করে বিশ্বকাপের দল ঠিক করতে চেয়েছিল বিসিবি। কিন্তু প্রথম দুদনই এই ক্যাম্প বাধাগ্রস্থ হয়েছে বৃষ্টিতে। টিম ম্যানেজমেন্টের পরিকল্পনাও তাই গেছে বদলে। এখন নিউজিল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপের আগে দেশের বাইরে ক্যাম্প করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরামের অধীনে দ্বিতীয় দিনের ক্যাম্প হওয়ার কথা ছিল। কিন্তু সকাল থেকে নামা বৃষ্টি ভেস্তে দেয় তা। দুপুরের পর বিসিবি কার্যলয়ে আসেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস, দুই নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার সুমন, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন এবং শ্রীরামকে নিয়ে সভায় বসেন নাজমুল।

এই সভায় বিশ্বকাপ দল চূড়ান্ত করা না হলেও প্রস্তুতির একটি রূপরেখা ঠিক করে ফেলা হয়েছে। সভা থেকে বেরিয়ে গণমাধ্যমকে নাজমুল জানান তাদের পরিকল্পনার কথা, 'মূলত আমাদের এখানে (মিরপুরে) ক্যাম্প করার কথা ছিল, তিন দিনের। কিন্তু এখন যেটা দেখা যাচ্ছে যে, ওরা বলছে পারছে না। যে পরিকল্পনাগুলো ছিল একটাও করতে পারছে না এবং দুই এক দিনের মধ্যে (আবহাওয়া) ঠিক হবে বলেও মনে হচ্ছে না। কাজেই এটা নিয়ে আজকে আমরা বসেছিলাম।'

'আমরা বিকল্প একটা ব্যবস্থা করছি। আমরা অন্য কোথাও গিয়ে অনুশীনলটা করতে পারি কিনা।'

ক্যাম্পের ভেন্যু হিসেবে দুই তিনটি দেশের সঙ্গে কথা চলছে বিসিবির। সম্ভাব্য তালিকায় আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই বা আবুধাবি।  এছাড়া ভাবনায় আছে ওমান ও সিঙ্গাপুর। বোর্ড প্রধান জানান, ২২ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে দেশ ছাড়বে বাংলাদেশ দল। দেশের বাইরের ওই ক্যাম্প শেষ করে ২ অক্টোবর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে যাবেন সাকিব আল হাসানরা।

৭ অক্টোবর ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তান। ৯ ও ১২ অক্টোবর  স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ খেলে ১৩ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে আরেক ম্যাচ আছে বাংলাদেশের। ফাইনালে উঠলে খেলা আছে ১৪ অক্টোবরও।

এই টুর্নামেন্ট শেষ করেই বিশ্বকাপের আনুষ্ঠানিক শিডিউলে প্রবেশ করতে হবে সাকিবকে। ১৭ ও ১৯ অক্টোবর আইসিসির অফিসিয়াল ওয়ার্মআপে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে বাংলাদেশ। ২৪ অক্টোবর হোবার্টে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ।

১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর। অর্থাৎ তার আগে টেকনিক্যাল পরামর্শক শ্রীরাম সব ক্রিকেটারকে পরখ করার সুযোগ পাচ্ছে না। বিশ্বকাপের জন্য যে দল দেওয়া হবে তাদের নিয়েই ক্যাম্প হবে দেশের বাইরে। সেখানে অনেক ক্রিকেটারকে চিনেও নিবেন শ্রীরাম, 'যেহেতু আমাদের টেননিক্যাল কনসালটেন্স আছে সে এখনো অনেক খেলোয়াড়কে চিনেই না। কারো খেলাও দেখেনি, কাজেই তার জন্যও সুবিধা হতো বুঝতে যে আসলে কম্বিনেশনটা কি হওয়া উচিত। কিন্তু এটা এখোনে সে পারছে না।'

'আজকে আমরা একটা সিদ্ধানত নিয়েছি যে, যত তাড়াতাড়ি সম্ভব অন্য কোনো জায়গায় গিয়ে প্র্যাকটিসগুলো করতে পারি। এটাই হলো মেইন কাজ।'

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

31m ago