সাবেক পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফের মৃত্যু

পাকিস্তানের গণমাধ্যম জানায়, আইসিসির এলিট প্যানেলের সাবেক এই আম্পায়ার বুধবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।
Asad Rauf
ফাইল ছবি: রয়টার্স

২০১৩ সালে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে নাম আসার পর ক্রিকেট থেকে দূরে সরে গিয়েছিলেন আসাদ রউফ। লাহোরে পোশাকের ব্যবসায় নেমে কদিন আগে গণমাধ্যমে খবর হয়েছিল। সাবেক পাকিস্তানি এই আম্পায়ার লাহোরেই মৃত্যুবরণ করেছেন।

পাকিস্তানের গণমাধ্যম জানায়, আইসিসির এলিট প্যানেলের সাবেক এই আম্পায়ার বুধবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। ৬৬ বছর বয়েসী আসাদ ৬৪ টেস্ট পরিচালনায় ছিলেন, এর মধ্যে ৪৯ টেস্টে ছিলেন অন ফিল্ড আম্পায়ার। টিভি আম্পায়ার ছিলেন ১৫ টেস্টে। ১৩৯টি ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টি ম্যাচও পরিচালনা করেছেন আসাদ।

২০০৬ সালে এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে নিয়োগ পান আসাদ। ২০০০ সালে প্রথম ওয়ানডে ম্যাচে আম্পায়ারিং করেছিলেন তিনি। ওই দশকে পাকিস্তানের সবচেয়ে নামী আম্পায়ারদের একজন ছিলেন আসাদ।

আলিম দার ও আসাদ রউফ জুটি পাকিস্তানের আম্পায়ারিংয়ের সুনাম ভিন্ন উচ্চতায় নিয়ে গিয়েছিল। কিন্তু ২০১৩ সালে আসে দুঃসময়। আইপিএলে স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে মুম্বাই পুলিশ তাকে অভিযুক্ত করে। পরে নিষিদ্ধ হয়ে যান তিনি। এরপর আইসিসিও এলিট প্যানেল থেকে বাদ দিয়ে দেয় তাকে।

আকসুকে সব ধরনের সহায়তা করার কথা বলে নিজেকে নির্দোষ দাবি করেছিলেন আসাদ। ২০১৬ সালে তাকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)

আম্পায়ারিং পেশায় আসার আগে ক্রিকেটার ছিলেন আসাদ। প্রথম শ্রেণীতে তিনি খেলেছেন ৭১ ম্যাচ।

Comments

The Daily Star  | English

Students bleed as BCL pounces on them

Not just the students of Dhaka University, students of at least four more universities across the country bled yesterday as they came under attack by Chhatra League men during their anti-quota protests.

55m ago